×

আন্তর্জাতিক

মিয়ানমারে আবারও গুলিতে নিহত ৮

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২১, ১২:১৫ পিএম

মিয়ানমারে আবারও গুলিতে নিহত ৮

মিয়ানমারে বিক্ষোভকারীরা।

মিয়ানমারের সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে আট জন নিহত হয়েছেন। রবিবার (৩ মে) এ ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

‘বৈশ্বিক মিয়ানমার বসন্ত বিপ্লব’-এর সমর্থনে রবিবার মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। এদিন অভ্যুত্থানবিরোধী সমাবেশ হয়েছে দেশটির বাইরেও।

জানা যায়, বিক্ষোভের সময় দুইজনকে গুলি করে হত্যা করা হয়েছে দেশটির বৃহত্তম শহর মান্দালয়ে।

এদিন অন্তত তিনজন মারা গেছেন মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর ওয়েটলেটে। উত্তরপূর্বাঞ্চলীয় শান রাজ্যের দুটি শহরে প্রাণ হারিয়েছেন আরও দুজন। এছাড়া উত্তরাঞ্চলীয় পাকান্ত শহরে হত্যা করা হয়েছে আরেক বিক্ষোভকারীকে।

গুলির পাশাপাশি রবিবার ইয়াঙ্গুনের বিভিন্ন অংশে বোমা বিস্ফোরণেরও ঘটনা ঘটেছে। তবে কেউ এ ঘটনার দায় স্বীকার করেনি। সম্প্রতি শহরটিতে বোমা বিস্ফোরণের ঘটনা বেড়েছে।

স্থানীয় পর্যবেক্ষক সংগঠন অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এপর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভে অন্তত ৭৬৫ জন নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে কমপক্ষে ৪ হাজার ৬০৯ জনকে।

এদিকে, এএপিপি-কে বেআইনি সংগঠন বলছে মিয়ানমারের সামরিক সরকার। তাদের দাবি, এখন পর্যন্ত সেখানে ২৫৮ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৭ জন পুলিশ ও সাতজন সেনা কর্মকর্তাও রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App