৭০ হাজার কঙ্কালের গির্জা!

আগের সংবাদ

পদ্মায় নৌ দুর্ঘটনায় ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন

পরের সংবাদ

টাইগারদের লজ্জার হার

প্রকাশিত: মে ৩, ২০২১ , ১২:০০ অপরাহ্ণ আপডেট: মে ৩, ২০২১ , ১২:০০ অপরাহ্ণ

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে পাল্লেকেলেতে ইতিহাস গড়তে পারলো না টাইগাররা। তবে বিষয়টা এত সহজ ছিল না। কারণ টেস্ট ক্রিকেটর ইতিহাসে চতুর্থ ইনিংসে ৪৩৭ রান তারা করে জয়ের কীর্তি আজ পর্যন্ত কেউই গড়তে পারেনি। তাই আজ সোমবার পঞ্চম দিন ২০৯ রানের বিশাল ব্যবধানে দ্বিতীয় টেস্ট জিতেছে লঙ্কানরা। আজ দ্বিতীয় ইনিংসে ২২৭ রান তুলে অলআউট হয়েছে বাংলাদেশ।

এর আগে শ্রীলংকা টস জিতে ব্যাটিং করে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। আর প্রথম ইনিংসে টাইগাররা সবকটি উইকেট খুইয়ে২৫১ রান তোলে। সফরকারীদের ফলোঅন না করিয়ে ফের ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে মাঠে নামে স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার ৯ উইকেট খুইয়ে ১৯৪ রান তুলে। ফলের লঙ্কানরা লিড পায় ৪৩৭ রান। এই রান পাহাড়ের জবাব দিতে ব্যাট হাতে হিমশিম খায় মুমিনুল বাহিনী।

২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট ছুঁয়েছিল ক্যারিবীয়রা। ওটাই এখন পর্যন্ত টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। তাই পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টটি জিততে সক্ষম হলে টাইগাররা এশিয়ার মাটিতে তো বটেই, টেস্ট ইতিহাসে ১৪৪ বছরের রেকর্ড পাল্টে দিতে পারত। টেস্ট ক্রিকেটে ২২০ প্লাস রান তাড়া করে জেতার কোনও ইতিহাস নেই বাংলাদেশের।

২০০৯ সালে দ্বিতীয় সারির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৭ রান তাড়া করে জিতেছিল লাল-সবুজরা। এছাড়া দেশের শততম টেস্টে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশ জিতেছিল ১৯১ রান তাড়া করে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়