×

আন্তর্জাতিক

কী ঘটছে নন্দীগ্রামে, ফল স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২১, ০৫:৩৭ পিএম

কী ঘটছে নন্দীগ্রামে, ফল স্থগিত

মমতা ও শুভেন্দু

ভারতের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম নিয়ে চরম নাটকীয়তা দেখা দিয়েছে। একবার বলা হচ্ছে, জিতেছেন মমতা। পরক্ষণেই ফলাফল বদলে জয়ী কর হয় শুভেন্দু অধিকারীকে। কিন্তু এতেও ফয়সালা হয়নি। শেষ পর্যন্ত এই আসনে ফল স্থগিত ঘোষণা করা হয়েছে।

নতুন করে ভোট গণনা হতে পারে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধান রিটার্নিং অফিসার; জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তা আরিজ আফতাব।

বিধানসভা নির্বাচনে নিজ আসন নন্দীগ্রামেই জিতবেন কিনা মমতা এ নিয়ে চলছিল নানা আলোচনা। কারণ, দিনভর খবর ছিল সেখানে মমতার সঙ্গে হাড্ডা হাড্ডি হচ্ছে শুভেন্দুর। বিকালে জিতে গেলেন মমতা এমন সংবাদ ছড়িয়ে পড়লেও মিথ্যে হয়ে গেলে সে খবর।

সন্ধ্যা গড়াতে মমতার জয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। বলা হয়, সার্ভারে সমস্যার জেরে সঠিকভাবে কিছু জানা যাচ্ছে না। তার পরেই ১৬২২ ভোটে শুভেন্দু অধিকারীর জয়ের খবর আসে।

এ নিয়ে আনন্দবাজার ডিজিটালকে ফোনে শুভেন্দু বলেন, ‘১৬২২ ভোটে জিতেছি আমি।’ যদিও পোস্টাল ব্যালট ছাড়া মমতার সঙ্গে শুভেন্দুর জয়ের ব্যবধান ৯৭৮৭ ভোটের। তার পর সাংবাদিক বৈঠকে নন্দীগ্রামে হেরে গিয়েছেন বলে জানান মমতা। তিনি বলেন, ‘‘নন্দীগ্রাম যা রায় দেব, মাথা পেতে নেব।’’

নির্বাচনের ফলাফল মেনে নিলেও এই ঘটনা নিয়ে কমিশনের ওপর ক্ষোভ প্রকাশ করলেন মমতা। তিনি বললেন, ‘নন্দীগ্রামের মানুষের রায় মেনে নিচ্ছি। কিন্তু ওখানে ভোট লুঠ হয়েছে। আদালতে যাব আমরা।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App