হ্যাট্রিক জয়ের পথে মমতার তৃণমূল, ব্যাপক পিছিয়ে বিজেপি

আগের সংবাদ

তাইজুলের পর মিরাজের আঘাত

পরের সংবাদ

হ্রদে ভেসে উঠল ৪০ টন মৃত মাছ

প্রকাশিত: মে ২, ২০২১ , ১২:৪৯ অপরাহ্ণ আপডেট: মে ২, ২০২১ , ১:১৫ অপরাহ্ণ

৪০ টন মৃত মাছ পাওয়া গেছে লেবাননে। সেখানকার লিটানি নদীর পাশের একটি লেকে ভেসে এসেছে এই বিপুল পরিমাণ মৃত মাছ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, দূষিত জলের জেরেই ঘটেছে এই ঘটনা। লেবাননের সবথেকে বড় নদী লিটানি। ওই নদীর তীরবর্তী এলাকায় রয়েছে কারাউন লেক। সেখানেই ভেসে এসে জমা হয়েছে এই পরিমাণ মৃত মাছ। এত মাছ এক জায়গায় জমা হওয়ায় তীব্র দুর্গন্ধ ছড়াচ্ছে ওই এলাকায়। স্বেচ্ছাসেবকরা এলাকা পরিস্কার করতে শুরু করেছে। খবর কলকাতা ডটকমের।

তবে যে খবর জানা যাচ্ছে তা হল, বছরের পর বছর ধরে সুয়ারেজ ও অন্যান্য বর্জ্য এক জায়গায় জমা হচ্ছে। এর জেরেই লিটানি নদীর জল দূষিত হচ্ছে এবং মাছ মৃত্যুর কারণ এটাই।

স্থানীয় এক কর্মী আহমাদ আসকার জানিয়েছেন, লেকের কাছে গত কয়েক দিন ধরে এই অবস্থা চলছে। মাছ ভেসে উঠছিল অস্বাভাবিক পরিমাণে। যার গন্ধ অসহনীয়’। স্থানীয় জেলেদের থেকে জানা গিয়েছে, গত কয়েক দিনে এত মরা মাছ জমতে জমতে পরিস্থিতি এই অবস্থায় এসে পৌঁছেছে।

কর্তৃপক্ষ এও জানিয়েছে, মৃত মাছগুলি বিষাক্ত এবং এগুলি ভাইরাস সৃষ্টি করছে। তাই সমস্ত দিক দেখে বিচার করে লিটানি নদীতে মাছ না ধরার কথা বলা হয়েছে।

এই ঘটনা নতুন নয়। এর আগেও এমন ঘটনা ঘটেছে। দূষণের জেরে ২০১৮ সাল থেকেই লিতানি নদী এবং সংলগ্ন হ্রদগুলোয় মাছ ধরা নিষিদ্ধ করেছিল সেখানকার সরকার। জানা গিয়েছে নদীর তীরবর্তী হ্রদটি তৈরি করা হয়েছিল ১৯৫৯ সালে। জলবিদ্যুৎ উৎপাদন ও কৃষিকাজের জন্য সেখান থেকে জল নেওয়া হত।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়