নন্দীগ্রামে এগিয়ে মমতা, শুভেন্দু কি রাজনীতি ছাড়বেন!

আগের সংবাদ

হ্রদে ভেসে উঠল ৪০ টন মৃত মাছ

পরের সংবাদ

হ্যাট্রিক জয়ের পথে মমতার তৃণমূল, ব্যাপক পিছিয়ে বিজেপি

প্রকাশিত: মে ২, ২০২১ , ১২:৪৯ অপরাহ্ণ আপডেট: মে ২, ২০২১ , ৫:০৯ অপরাহ্ণ

ভারতের পশ্চিমবঙ্গে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার হ্যাট্রিক জয়ের পথে এগিয়ে যাচ্ছে। স্থানীয় সময় রবিবার (২ মে) দুপুর সাড়ে ৪টা পর্যন্ত পাওয়া বেসরকারি ফলাফলে ২৯২ আসনের মধ্যে তৃণমূল ২০৮ আসনে এগিয়ে আছে। আর ৮০টি আসনে এগিয়ে আছে বিজেপি ।

ভোটগণনা স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয়েছে। স্থানীয় সময় দুপুর সাড়ে ৪টা পর্যন্ত ভোট গণনায় আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী তৃণমূল ২০৫ আসনে এগিয়ে ও বিজেপি ৮৫ আসনে। এবিপির প্রতিবেদনে বলা হয়, ২০৯ আসনে এগিয়ে তৃণমূল, বিজেপি ৮০, বাম-কংগ্রেস জোট ২ আসনে, অন্যান্য দল ২ আসনে। এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, ২১৪ আসনে তৃণমূল এগিয়ে, ৭৭ আসনে বিজেপি, বাম-কংগ্রেস জোট ১ আসনে। অন্যান্য দল ২ আসনে। জিনিউজ বাংলার প্রতিবেদনে দেখা যায়, তৃণমূল ২১১ এবং বিজেপি ৭৯ আসনে এগিয়ে, বাম-কংগ্রেস জোট ১ আসনে।

ভোট গণনা শুরুর আগে হিন্দুস্তান টাইমস জানায়, আক্রমণাত্মক প্রচার, পালটা আক্রমণ, রাজনৈতিক তরজার মধ্যে ৩৩ দিন ধরে যে ভোটপর্ব চলেছে, তারপর কোন দল বাংলার মসনদে উঠবে, তা অনেকটাই স্পষ্ট হয়ে যাবে আজ। অধিকাংশ বুথফেরত সমীক্ষায় তৃণমূল কংগ্রেসের পাল্লা কিছুটা ভারী থাকলেও লড়াই একেবারে হাড্ডাহাড্ডি হওয়ার আভাস দেওয়া হয়েছে। তবে সেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মানতে নারাজ তৃণমূল এবং বিজেপি।

ঘাসফুল এবং পদ্মফুল দুই শিবিরেরই বক্তব্য, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠতে চলেছে তাদের দল। তবে কত আসন মিলতে পারে, সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছে দু’পক্ষই। তারইমধ্যে আশাবাদী বাম, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সংযুক্ত মোর্চা। বুথফেরত সমীক্ষায় ভরাডুবির আভাস দেওয়া হলেও সংযুক্ত মোর্চার বিশ্বাস, তৃণমূল এবং বিজেপির বিকল্প হিসেবে ‘ধর্মনিরপেক্ষ জোটকেই’ বেছে নিয়েছেন মানুষ। সংযুক্ত মোর্চার সেই আশাপূরণ যে পূরণ হচ্ছে না, তা রবিবার ভোট গলণা শরুরু কয়েক ঘণ্টা মধ্যেই স্পষ্ট হয়ে যায়।

এমনিতে ২৯২ টি আসনে আট দফায় হয়েছে ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। গত ২৭ মার্চ থেকে শুরু হয়েছিল ভোট প্রক্রিয়া। যা গত বৃহস্পতিবার সন্ধ্যায় শেষ হয়েছে।

সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরের সংযুক্ত মোর্চার প্রার্থীদের করোনাভাইরাসে মৃত্যু হওয়ায় সেই দুই আসনে নির্দিষ্ট দিনে ভোট হয়নি। আগামী ১৬ মে সেখানে ভোট হবে। ফলপ্রকাশ হবে আগামী ১৯ মে। অর্থাৎ সার্বিকভাবে ২৯৪ আসন-বিশিষ্ট পশ্চিমবঙ্গ বিধানসভায় ম্যাজিক ফিগার ১৪৮।

 

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়