৩৫ লাখ পরিবারকে আর্থিক সহায়তার উদ্বোধন আজ

আগের সংবাদ

কলকাতায় ৭২ ঘণ্টায় ২০০ শয্যার কোভিড হাসপাতাল তৈরি

পরের সংবাদ

অনীকের ‘অপরাজিত’ ছবিতে ‘অপু’ হচ্ছেন আবির

প্রকাশিত: মে ২, ২০২১ , ৯:৪৮ পূর্বাহ্ণ আপডেট: মে ২, ২০২১ , ৯:৪৮ পূর্বাহ্ণ

অপরাজিত আর অপু এই দুটি শব্দ উচ্চারণ করলেই বাঙালির মনে যে ছবি বা নাম ভেসে উঠে তা সত্যজিৎ রায়ের। এবার অনীক দত্ত তৈরি করছেন ‘অপরাজিত’ আর সেই ছবিতে ‘অপু’ হচ্ছেন আবির চট্টোপাধ্যায়। নাম শুনলে আপনি ভাবইতেই পারেন সত্যজিৎ রায়ের কালজয়ী ছবির রিমেক তৈরি করছেন ‘ভূতের ভবিষ্যত’ পরিচালক। তবে না, সে পথে হাঁটেননি অনীক দত্ত। তবে হ্যাঁ, ‘পথের পাঁচালী’ তৈরির গল্পই এ ছবির অনুপ্রেরণা বা বলা ভালো সত্যজিৎ রায়ের লড়াইয়ের গল্প এই ছবির অনুপ্রেরণা।

অপরাজিত’র প্রেস বিবৃতিতে লেখা রয়েছে- ‘এই ছবির সব চরিত্র কাল্পনিক হলেও যদি বাস্তব কোন চরিত্র বা ঘটনার সঙ্গে মিল থাকে, তা মোটেও কাকতালীয় নয়। সত্য ঘটনা দ্বারা অনুপ্রাণিত’। ২ মে সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী, আর তার ঠিক আগে বিশ্ববরেণ্য পরিচালককে শ্রদ্ধার্ঘ জানালেন তাঁর অনুজ।

অনীক দত্তের কথায়, ‘অপরাজিত সত্যজিতের বায়োপিক নয়। সত্যজিৎ রায়কে শ্রদ্ধাজ্ঞাপনের প্রচেষ্টা মাত্র। তাই ছবির নাম ‘অপরাজিত’। আবিরের চরিত্রের নাম অপারাজিত রায়। সব কিছু ঠিকঠাক থাকলে এ মুহূর্তে আমরা শ্যুটিং করতাম, কিন্তু যে কঠিন পরিস্থিতি দিয়ে আমরা চলেছি, তার মধ্যে শ্যুটিং করা সম্ভব নয়।’

কী থাকছে এই ছবির গল্পে? ১৯৫৫ সালের প্রেক্ষাপট। অপুর ইচ্ছা সে অন্যধারার ছবি তৈরি করবে। অবশেষে অপু ও তাঁর সাঙ্গপাঙ্গরা মিলে তৈরি করল ‘পথের পদাবলী’। সব বাধা-বিপত্তি পেরিয়ে বিশ্বের দরবারে সম্মানিত হল সেই ছবি। ভারতীয় চলচ্চিত্রকে পৌঁছে দিল নতুন উচ্চতায়। সেই অখ্যান ধরা পড়বে ‘অপরাজিত’ ছবিতে।

ছবিতে বিজয়া রায়ের চরিত্রটিও থাকছে, অভিনেত্রীর খোঁজ চলছে। অপু-দুর্গার খোঁজও শুরু করেছেন পরিচালক।

জানা গেছে, এই ছবি তৈরির আগে সত্যজিৎ পুত্র সন্দীপ রায়ের সঙ্গেও কথা বলেছেন অনীক দত্ত, তিনি সম্মতি দিয়েছেন তবে এই ছবির সঙ্গে কোনওভাবে যুক্ত থাকছেন না। ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছেন ফিরদৌসুল হাসানের ফ্রেন্ডস কমিউনিকেশন। করোনা পরিস্থিতি একটু ঠিকঠাক হলেই ফ্লোরে যাবে এই ছবি। সব কিছু ঠিকঠাক থাকলে, আগামী বছর সত্যজিত রায়ের জন্মবার্ষিকীতে মুক্তি পাবে ‘অপরাজিত’।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়