×

আন্তর্জাতিক

ভারতের বাইরে টিকা উৎপাদনের পরিকল্পনা সেরামের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২১, ০৯:৫৭ পিএম

ভারতের বাইরে টিকা উৎপাদনের পরিকল্পনা সেরামের

আদর পুনাওয়ালা।

ভারতে সরবরাহ নিয়ে সমালোচনার মুখে থাকা সেরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, উৎপাদন বাড়াতে ভারতের বাইরে টিকা উৎপাদন করা হতে পারে। আগামী কয়েক দিনের মধ্যেই এই বিষয়ে জানানো হবে। শুক্রবার (৩০ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা জানান।

সাক্ষাৎকারে পুনাওয়ালা বলেন, আগামী কয়েক দিনের মধ্যে কোম্পানির পক্ষ থেকে এই বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

ভারতের বাইরে ব্রিটেনে টিকা উৎপাদন করা হতে পারে কিনা প্রশ্নের জবাবে পুনাওয়ালা সরাসরি হ্যাঁ বা না বলেননি। তবে উল্লেখ করা প্রয়োজন যে, সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের শীর্ষ উপদেষ্টা লর্ড উডনি-লিস্টার সেরাম ইন্সটিটিউট পরিদর্শন করেছেন। জনসনেরও এই সপ্তাহে ভারত সফরের কথা ছিল কিন্তু তা বাতিল হয়েছে।

একই সঙ্গে সাক্ষাৎকারে পুনাওয়ালা জানান, ধনী ও প্রভাবশালীদের কাছ থেকে ফোনে হুমকিও পেয়েছেন। তিনি বলেন, প্রত্যাশার মাত্রা ও আক্রমন একেবারে অপ্রত্যাশিত। এটি অপ্রতিরোধ্য। সবাই ভ্যাকসিন চায়। তারা বুঝতেই চায় না কেন তাদের আগে অন্যদের পাওয়া উচিত।

এর আগে গত সপ্তাহে পুনাওয়ালা বলেছিলেন, সেরাম ইনস্টিটিউট জুলাইয়ের মধ্যেই মাসিক উৎপাদন ১০ কোটি ডোজে উন্নীত করতে সক্ষম হবে।

তিনি আশা করছেন সেরাম ইনস্টিটিউটের উৎপাদন ক্ষমতা ছয় মাসের মধ্যে বছরে ২৫০ থেকে ৩০০ কোটি ডোজে পৌঁছাতে পারে। এই বিষয়ে আলোচনা করতে আট দিন আগে তিনি লন্ডনে গিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App