×

সারাদেশ

কাপ্তাই হ্রদে আজ থেকে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২১, ১২:৪১ পিএম

কাপ্তাই হ্রদে আজ থেকে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ

কাপ্তাই লেক

কাপ্তাই কৃত্রিম হ্রদে শনিবার (১ মে) থেকে তিন মাসের জন্য মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। রাঙামাটি মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি অঞ্চলের ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম বলেন, প্রতি বছরের ন্যায় এবারও পহেলা মে থেকে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ, শিকার, বাজারজাত এবং পরিবহন বন্ধ থাকবে। যারা আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সবধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মঙ্গলবার (২৯ এপ্রিল) বিকেলে এমন তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান।

জেলা প্রশাসক বলেন, নিষেধাজ্ঞা কালীন মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হবে। কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।

তিনি আরও বলেন, অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌ পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করেন জেলা প্রশাসক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App