শ্রমিকদের জন্য রেশনিং চালুর দাবি নজরুল ইসলাম খানের

আগের সংবাদ

বোয়ালমারীতে দুই বছরের সাজাপ্রাপ্ত সহোদর গ্রেপ্তার

পরের সংবাদ

চোখের যত্নে মেনে চলুন কয়েকটি সহজ উপায়

প্রকাশিত: মে ১, ২০২১ , ৩:৪৯ অপরাহ্ণ আপডেট: মে ১, ২০২১ , ৩:৪৯ অপরাহ্ণ

হয় সারাদিন কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ, নাহলে মোবাইলে ব্যস্ততা। এই দুই ক্ষেত্রেই আমাদের প্রত্যেককেই ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশ অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়। এছাড়া, আমরা সারাদিনে অনেকক্ষণ টিভিতে প্রিয় অনুষ্ঠান দেখি। তার জন্যেও তাকিয়ে থাকতে হয় টিভি স্ক্রিনের দিকে। এসব কিছুর ফলে সব থেকে ক্ষতিগ্রস্থ হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ।

কম্পিউটার হোক কিংবা মোবাইল অথবা টিভি, অত্যধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে প্রায়ই আমাদের চোখে নানা রকম সমস্যা হতে থাকে। এর বেশির ভাগই আমরা এড়িয়ে চলি। যেমন, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। এসব কিছু মোটেই এড়িয়ে যাওয়া উচিত্ নয়। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলি। খবর জি নিউজের।

কীভাবে চোখ ভালো রাখবেন? জেনে নিন কয়েকটি সহজ উপায়,

১. চিকিৎসকরা জানাচ্ছেন, চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমানে জল খাওয়া প্রয়োজন। রোজ অন্তত ৬ থেকে ৮ গ্লাস জল খেতে হবে। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।

২. প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। যে সমস্ত খাবার বা ফলে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে সে ধরনের খাবার বা ফল খেতে হবে।

৩. একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরান। প্রতি ২০ মিনিট অন্তর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।

৪. চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।

৫. রোদে বের হলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়