×

শিক্ষা

জাবিতে ভর্তি ফর্মের মূল্য কমানোর দাবি ছাত্র ইউনিয়ন ও ফ্রন্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২১, ০৯:৫৩ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য কমানোর দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন ও ছাত্র ফ্রন্ট। শুক্রবার (৩০ এপ্রিল) ইমতিয়াজ অর্ণব স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর ও সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, করোনায় দেশের অধিকাংশ মানুষ যখন অর্থনৈতিকভাবে বিপর্যস্ত, তখন ভর্তি পরীক্ষার ফর্মের মূল্য না কমিয়ে উল্টো দ্বিগুণ করবার জাবি প্রশাসনের এমন মুনাফালোভী সিদ্ধান্ত দরিদ্র ও শ্রমজীবী মানুষের সন্তানদের বিশ্ববিদ্যালয়ে পড়বার স্বপ্নকে ধুলিস্যাৎ করে দিবে। এমন পরিস্থিতিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ ভর্তি পরীক্ষার ফি অনধিক ৩০০ টাকা করার দাবি জানাচ্ছে।

অন্যদিকে জাবি ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক সুমাইয়া ফেরদৌস স্বাক্ষরিত পৃথক এক বিজ্ঞপ্তিতে বলা হয় সর্বোচ্চ জিপিএ র ভিত্তিতে অল্প সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ বাতিল করতে হবে । বিবৃতিতে আরো বলা হয় , এবছর করোনার কারণে এইচ এস সি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে প্রকৃত অর্থে শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন অপূর্ণাঙ্গ রয়ে গেছে। তার ভিত্তিতে যদি আবার রেজাল্টের ভিত্তিতে বাছাই করে ভর্তি পরীক্ষা নেওয়া হয় তা একদিকে যেমন তাদের প্রতি অবিচার করা হবে,অন্যদিকে অহেতুক জটিলতায় অনেক যোগ্য শিক্ষার্থীরও পরীক্ষা দিতে না পারার সম্ভাবনা তৈরি হবে। এমন সিদ্ধান্ত সামগ্রিকভাবে শিক্ষার্থীদের ওপর সুদূরপ্রসারী ও মারাত্মক প্রভাব ফেলবে।

প্রসঙ্গত গতকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক আগামী জুন মাসের ১ তারিখ থেকে ভর্তির আবেদন শুরু হয়ে প্রাথমিক ধাপের আবেদন ১৫ জুন পর্যন্ত চলবে। তবে পূর্বের থেকে প্রায় দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে ভর্তি ফর্মের মূল্য। ভর্তিচ্ছু একজন শিক্ষার্থীকে এ, বি, সি ও ডি ইউনিটের পরীক্ষার যেকোন একটিতে বসতে দুই ধাপে দিতে হবে ১১৫৫ টাকা। অন্যান্য ইউনিটগুলোর ক্ষেত্রে দিতে হবে ৭৫৫ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App