×

জাতীয়

স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ, ভ্যকসিন ও অক্সিজেন সরবরাহ নিশ্চিতের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ০৫:৩৫ পিএম

স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ, ভ্যকসিন ও অক্সিজেন সরবরাহ নিশ্চিতের দাবি
স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ, ভ্যকসিন ও অক্সিজেন সরবরাহ নিশ্চিতের দাবি
স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ, ভ্যকসিন ও অক্সিজেন সরবরাহ নিশ্চিতের দাবি

একগুচ্ছ দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট

লাগামহীন দুনীতির কারণে স্বাস্থ্যখাত নিমজ্জিত, তার তদন্ত করা, প্রতিদিন কমপক্ষে ১ লক্ষ করোনা টেস্ট, বিনামূল্যে করোনা চিকিৎসা ও ভ্যাকসিন নিশ্চিত করা, হাসপাতালে অক্সিজেন প্লান্ট নির্মাণ করে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহকরা সহ একগুচ্ছ দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। বৃহষ্পতিবার (২৯ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে জোটের পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশে এসব দাবি জানান হয়।

তাদের অন্য দাবিগুলোর মধ্যে ছিল, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করে করোনা চিকিৎসা করা, লকডাউনে শ্রমজীবীদের জন্য ১ মাসের খাদ্য ও নগদ ৫ হাজার টাকা প্রদান, মধ্যবিত্তদের জন্য স্বল্পমূল্যে রেশনিং চালু এবং বাঁশখালীতে শ্রমিক হত্যার বিচার বিভাগীয় তদন্ত, দায়ি এস আলমের মালিক ও পুলিশের শাস্তি, নিহত-আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, কলেজ ছাত্র মুনীয়া হত্যা রহস্য উদ্ঘাটন, বসুন্ধরার এম ডি সায়েম সোবহান আনভীরকে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা।

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ কাফি রতন, বাসদ (মার্কসবাদী) নেতা মানস নন্দী, ইউসিএলবি নেতা নজরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের বাচ্চু ভূইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক। সমাবেশ পরিচালনা করেন বাম জোটের ঢাকা নগরের সমন্বয়ক বাসদ নেতা খালেকুজ্জামান লিপন। সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা আকবর খান, বাসদ (মার্কসবাদী) ‘র ফখরুদ্দিন কবীর আতিক, সমাজতান্ত্রিক আন্দোলনের রুবেল শিকদার।

সমাবেশে নেতারা বলেন, স্বাস্থ্যখাতে সমন্বয়হীনতা ও সীমাহীন দুর্নীতি লুটপাট জনগণের স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করেছে। কে করোনায় আক্রান্ত, কে আক্রান্ত না, কে সংক্রমণ ছড়াচ্ছে তা জানা যাচ্ছে না। তাই আমরা দাবি করেছি, গণহারে অর্থাৎ প্রতিদিন কমপেক্ষ ১ লক্ষ করোনা টেস্ট করাতে হবে।

সরকারের বিভিন্ন দপ্তরের সমন্বয়হীনতা প্রসঙ্গে নেতারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্তেই বেরিয়েছে সরকারি ৯ হাসপাতালে ৩৭৫ কোটি টাকার দুর্নীতি হয়েছে। ৩৫০ টাকার কম্বল আড়াই হাজার টাকায় কেনা হয়েছে। অথচ আজ পর্যন্ত কোন দুর্নীতির বিচার না হওয়ায় স্বাস্থ্যে দুর্নীতি লাগামহীনভাবে বেড়ে গেছে। তারা স্বাস্থ্যে দুর্নীতি বন্ধ এবং দুর্নীতির সঙ্গে যুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

নেতারা ভ্যাকসিন নিয়েও বেক্সিমকোকে বাণিজ্য করার সুবিধা দেয়ার সমালোচনা করে বেক্সিমকোর বিরুদ্ধে মামলা করার দাবি জানান, একই সঙ্গে সুপ্রিমকোর্টের বিচারকদেরকেও এ ব্যাপারে সুয়োমটো মামলা করার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App