×

খেলা

টাইগারদের হতাশা বাড়িয়ে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ০৭:১১ পিএম

টাইগারদের হতাশা বাড়িয়ে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

প্রথমদিন শেষে মাঠ ছাড়ছেন দুদলের ক্রিকেটাররা

পাল্লেকেলে স্টেডিয়ামের পিচ যে ব্যাটিং স্বর্গ, তা এর আগে প্রথম টেস্ট ম্যাচেই দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। তাই বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দ্বিতীয় ও শেষ টেস্টে উইকেট খরায় ভুগেছে টাইগার বোলাররা। এমনকি এই সুযোগ লুফে নিয়ে ব্যাট হাতে দাপট দেখিয়েছে  শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। আজ প্রথমদিন শেষে ১ উইকেট খুইয়ে ২৯১ রান তুলেছে স্বাগতিকরা। উইকেটে অপরাজিত আছেন থিরিমান্নে ১৩১  ও ফার্নান্দো ৪০ রান। আগামীকাল তারা দুজন কত রান তুলতে সক্ষম হন তা দেখতে মুখিয়ে আছেন লঙ্কান ভক্তরা।

তবে এর আগে সকাল থেকে বল কুড়াতে কুড়াতে টাইগার ফিল্ডাররা হতাশ ছিল। অধিনায়ক মুমিনুল হক পাঁচজন বোলার ব্যবহার করেও শ্রীলঙ্কার ওপেনিং জুটিতে ফাটল ধরাতে পারেনি। আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে ব্যবহার করেও সুফল পাননি। আর এই সুযোগ লুফে নিয়ে ব্যাট হাতে দাপট দেখিয়েছেন লঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। কিন্তু অভিষিক্ত টাইগার পেসার শরিফুল ইসলাম ভয়ঙ্কর হয়ে ওঠার আগে করুনারত্নকে আউট করেন। ১১৮ রানে সাজঘরে ফিরেন লঙ্কান অধিনায়ক। আউট হবার আগে আজ টেস্ট ক্যারিয়ারের ১২ তম সেঞ্চুরি তুলে নিয়েছেন করুনারত্নে। তিনি ১৯০ বল মোকাবেলা করে ১৫টি চার হাঁকিয়ে ১১৮ রান পূর্ণ করেন। এর আগে প্রথম টেস্টে দুর্দান্ত ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন লঙ্কান এ অধিনায়ক।

এছাড়া আজ সকালে প্রথম সেশনেই টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক করুনারত্নে। ৮ রান নেয়ার সময় পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ৫ হাজার রান। শ্রীলঙ্কার দশম এবং বিশ্বের ৯৭তম ব্যাটসম্যান হিসেবে সাদা পোশাকের ক্রিকেটে ৫ হাজারের মাইলফলকে নাম লিখিয়েছেন তিনি।

এরপর মধ্যাহ্নবিরতির শেষে আজ ক্যারিয়ারের ২৬ তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন করুনারত্নে। তিনি ১১১ বল মোকাবেলা করে ৫১ রান করেন। এরপর অধিনায়কের সঙ্গে চমৎকার ব্যাটিং করে ক্যারিয়ারে ১১ তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন থিরিমান্নে। তিনি ১০৩ বলে ৫১ রান করেন।

তাছাড়া টস হেরে বোলিং করতে নেমে শুরু থেকেই শ্রীলঙ্কার দুই ওপেনারের ওপর বেশ চড়াও হয় টাইগার পেসাররা। আবু জায়েদ রাহির সঙ্গে দুর্দান্ত স্পেলে বোলিং করতে থাকেন তাসকিন আহমেদ। কিন্তু লঙ্কান দুই ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে ধৈর্য্যশীল ব্যাটিংয়ে করেছেন। এছাড়া ইনিংসের ২০তম ওভারের শেষ বলে ব্যক্তিগত ২৮ রানে স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন করুনারাত্নে। কাঁধ সমান উচ্চতায় আসা বলটি হাতে নিয়েও ধরে রাখতে পারেননি শান্ত। ফলে জীবন পান লঙ্কান অধিনায়ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App