×

সারাদেশ

কুড়িগ্রামে এক বোটায় ৩৮ লাউ !

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ১০:২৬ পিএম

কুড়িগ্রামে এক বোটায় ৩৮ লাউ !

একটি লাউগাছের একটি বোটায় ৩৮ টি ধরার বিরল দৃশ্য কৃষক আ. সালামের বাড়িতে।

একটি লাউগাছের একই বোটায় ৩৮টি লাউ ধীরে ধীরে বড় হচ্ছে। বাঁশের তৈরি মাচাং-এ থাকা ৩৮টি লাউ একই বোটায় ঝুলে থাকার বিরল ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নে পূর্ব কেদার গ্রামের কৃষক আ. সালামের বাড়িতে।

বিরল দৃশ্য দেখতে প্রতিদিন শত-শত নারী-পুরুষ পূর্ব কৃষক আ. সালামের বাড়িতে ভীড় করছেন। উপজেলা কৃষি বিভাগ ইতোমধ্যে বিরল লাউয়ের ছবি ও তথ্য কৃষি গবেষণা ইন্সটিটিউটে এ প্রেরণ করেছে।

জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক আব্দুস সালামের স্ত্রী তার বাড়ির পেছনে কিছুদিন আগে লাউগাছটি লাগান বলে কৃষক সালাম জানান।

তিনি বলেন, প্রথম স্বাভাবিক লাউ ধরলেও পরবর্তীতে গাছটির একই বোটায় ৩৮টি লাউ ধরার ঘটনায় তিনি বিস্মিত হন। কৌতুহল বসত সালাম লাউগুলো যাতে নষ্ট না হয় তার জন্য বেশ যত্ন নেওয়া শুরু করেন।

কৃষক আব্দুস সালামের স্ত্রী জয়নব বেগম জানান, আমি নিজে এ লাউ গাছ লাাগাই। কিন্তু ধীরে ধীরে গাছ বড় ও পরিণত হলে প্রথম দফা এতে প্রায় ছোট বড় অর্ধশত লাউ ধরে। আমরা নিজেরাও খেয়েছি এবং বিক্রিও করছি।

তিনি আরও বলেন, লাউ শেষ হলে ওই একটি বোটায় অসংখ্য ফুল আসে। সেই ফুল থেকে লাউয়ের কড়া হতে থাকে। এখন বোটায় লাউগুলো ঝুলছে। এতগুলো লাউ আবার ধরবে ভাবতে পারিনি্

স্থানীয় মানুষ জানান, লোকমুখে শোনার পর  লাউগুলো দেখতে ওই বাড়িতে বহু মানুষের ভিড় হয়। অনেকেই গুনে গুনে দেখেন। একটি বোটায় ছোট বড় ৩৮টি লাউ ঝুলে আছে, যার ২৫টি লাউ তুলনামূলক বড়। এ ব্যাপারে ভূরুঙ্গামারী উপজেলা কর্মকর্তা।

আসাদুজ্জামান বলেন, আমি নিজে গিয়ে প্রথম দিকে ৪০ টি লাউ গুনি। এখন লাউ আছে ৩৫ টি। ৪টি লাউ বড়, এগুলোর ওজন ৫০০-৭০০ গ্রাম এবং ছোটগুলোর ওজন ৫০ গ্রাম, ১০০ গ্রাম, ১৫০ গ্রাম ও ২০০ গ্রাম হবে। এখনও ঝোপার ভেতর থেকে ছোট ছোট লাউ হচ্ছে। অস্বাভাবিক এই ফলনের বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগে পাঠানো হয়।

এ ব্যাপারে কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল ইসলাম সাংবাদিকদের জানান, মূলত জিনগত সমস্যার কারণে এমন হয়ে থাকতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App