×

জাতীয়

টিকা নিয়ে চীনের সঙ্গে চিঠি চালাচালি, শিগগিরই চুক্তি: স্বাস্থ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২১, ০৪:১০ পিএম

করোনার টিকা পেতে চীনের সঙ্গে চিঠি চালাচালি হয়েছে। শিগগিরই চীনের সঙ্গে এ বিষয়ে চুক্তিবদ্ধ হবার আশাবাদা ব্যক্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (২৮ এপ্রিল) রাজধানীর মহাখালীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের জাতীয় অ্যাজমা সেন্টারের তৃতীয় এবং চতুর্থ তলায় করোনা ইউনিট উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, করোনার টিকা প্রাপ্তির জন্য রাশিয়ার সঙ্গে আমরা চুক্তিবদ্ধ হয়েছি। চীনের সঙ্গে চিঠি চালাচালি হলেও চুক্তির পর্যায় পর্যন্ত পৌঁছেনি। তবে আশা করছি, খুব শিগগিরই চীনের সঙ্গেও চুক্তি করতে পারবো। এছাড়া টিকা পাবার জন্য ভারতের সঙ্গেও আমাদের আলোচনা অব্যাহত রয়েছে। চুক্তি অনুযায়ী, সিরামের টিকা পাবার জন্য আমরা ভারতকে তাগিদ দিচ্ছি। আশা করছি, সংকট কেটে যাবে।

স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাসচিব অধ্যাপক ডা. আবুল বাশার খুরশীদ আলম, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. সায়েদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল সূত্রে জানা গেছে, করোনা ইউনিটের এখানে ১৫০ শয্যা রয়েছে। এর মধ্যে তৃতীয় তলায় ১০টি আইসিইউ শয্যা এবং চতুর্থ তলায় আলাদা সাতটি বড় কক্ষে ১৪০টি সাধারণ শয্যা রয়েছে। এসব শয্যায় সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা আছে। প্রতিটি কক্ষে রয়েছেন নার্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App