×

জাতীয়

করোনায় দুই কোম্পানির অক্সিজেন সরবরাহের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২১, ০৭:২৯ পিএম

করোনায় দুই কোম্পানির অক্সিজেন সরবরাহের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ

দুটি কোম্পানি কর্তৃক অক্সিজেন সরবরাহ এবং উৎপাদনের বৈধতা চ্যালেঞ্জ করে সম্পূরক রিট দায়ের

সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানে শুধুমাত্র দুটি কোম্পানি কর্তৃক অক্সিজেন সরবরাহ এবং উৎপাদনের বৈধতা চ্যালেঞ্জ করে সম্পূরক রিট দায়ের করা হয়েছে। রিটে অক্সিজেন সরবরাহে লিন্ডে বাংলাদেশ লিমিটেড এবং স্পেক্ট্রা বাংলাদেশ লিমিটেড কোম্পানি দুটির একচ্ছত্র আধিপত্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সম্পূরক এ রিট দায়ের করেন।

রিটে করোনা পরিস্থিতি মোকাবিলায় শুধুমাত্র দুটি কোম্পানির ওপর নির্ভর না করে অন্যান্য সব ক্ষমতাসম্পন্ন অক্সিজেন উৎপাদনকারী এবং সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরকারি হাসপাতাল এবং সরকারি প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহের সুযোগ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রিট আবেদনটি আগামীকাল শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, কোম্পানি দুটি অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে সরকারিভাবে দীর্ঘদিন ধরে একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে এবং তারা বর্তমানে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহে ব্যর্থ হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশে আরো বেশি অক্সিজেনের প্রয়োজন হলে দেশে একটি ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। হাজার হাজার মানুষ অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়বে। যেটি পার্শ্ববর্তী দেশ ভারতে হচ্ছে। এমন পরিস্থিতিতে সরকারি হাসপাতাল এবং প্রতিষ্ঠানে শুধুমাত্র দুটি কোম্পানির অক্সিজেন উৎপাদন ও সরবরাহ কোনভাবেই পর্যাপ্ত হতে পারে না। ক্ষমতাসম্পন্ন অন্যান্য কোম্পানিগুলোকে অবশ্যই সুযোগ দিতে হবে। এটি জাতীয় স্বার্থেই করা প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App