×

খেলা

এবার ইতিহাস গড়ার পালা বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২১, ০৮:৪৯ পিএম

এবার ইতিহাস গড়ার পালা বাংলাদেশের

অনুশীলনের এক মুহূর্তে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে পরামর্শ করছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক

এবার ইতিহাস গড়ার পালা বাংলাদেশের

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়। আগামীকাল দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে দুই দল। যে দল এ ম্যাচটিতে জয় পাবে সে দল সিরিজ জয় করবে। আর ড্র হলে শিরোপা ভাগাভাগি করে নিতে হবে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ড্র বা জয় যে কোনো একটি করতে পারলেই হবে ইতিহাস। দ্বিতীয় ম্যাচটি টাইগাররা ড্র করতে পারলে এবারই প্রথমবার বাংলাদেশের বিপক্ষে কোনো টেস্ট সিরিজে জয় ছাড়া থাকতে হবে শ্রীলঙ্কাকে। আর বাংলাদেশ ম্যাচটি জিতলে লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবেন তামিম-মুশফিকরা। এর মাধ্যমে হবে নতুন ইতিহাস।

বাংলাদেশ ম্যাচটিতে জয়ের লক্ষ্য নিয়েই খেলতে নামবে বলে জানিয়েছেন কোচ রাসেল ডমিঙ্গো। এ ব্যাপারে তিনি বলেন, ‘অবশ্যই আমরা সিরিজ জিততে চাই। এটা আমাদের জন্য দারুণ অর্জন হবে। আমরা জানি এর জন্য অনেক ভালো খেলতে হবে। শ্রীলঙ্কা নিজেদের মাঠে কঠিন প্রতিপক্ষ। তবুও আমরা ফোকাস রাখছি এক সেশন করে আগানোর। তো অবশ্যই লক্ষ্য বিদেশের মাটিতে সিরিজ জেতা।’

এদিকে দ্বিতীয় ম্যাচটিতে পেসার শরিফুলের অভিষেক হতে পারে বলে জানা গেছে। সংবাদ সম্মেলনে তাই এ বিষয়ে ডমিঙ্গোর কাছে জানতে চাওয়া হয়েছিল। এ ব্যাপারে তিনি উত্তরে বলেছেন আবার উইকেট দেখে দলের সংশ্লিষ্টদের আলোচনা করে তবেই একাদশ নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করবেন।

এ ব্যাপারে তার বক্তব্য ছিল, ‘আমাদের দেখতে হবে বোলারদের জন্য কতটা কঠিন হয়। বোলাররা মাত্র তিন দিন আগেই এই গরমে বোলিং করেছে। ইনিংসে ৩০-৩৫ ওভার করে বল করতে হয়ছে একেক জনকে। আমাদের একটা সিদ্ধান্ত নিতে হবে। ওরা শারীরিকভাবে কতটা প্রস্তুত আছে, এই গরমে-উত্তপ্ত পরিস্থিতিতে বোলিং করা খুব কঠিন। উইকেটও আবার দেখতে হবে। আমরা সবার অবস্থা আবার বোঝার চেষ্টা করব। এরপর রাতে একটা সিদ্ধান্ত নিতে পারি।’

এদিকে প্রথম টেস্টের মতো এ টেস্টের পিচ ব্যাটসম্যানবান্ধব হবে না। আগামীকাল যে পিচটিতে খেলা হবে সেখানে স্পিনারর সহায়তা পাবেন বলে জানা গেছে। এজন্য শ্রীলঙ্কা তাদের দলে একজন স্পিনার যোগ করতে পারে। অন্যদিকে বাংলাদেশের হয়ে প্রথম ম্যাচে ভালো খেলতে পারেননি সাইফ হাসান। কিন্তু তবুও জায়গা হারাচ্ছেন না তিনি। দ্বিতীয় টেস্টেও একাদশে থাকছেন তিনি।

এদিকে লঙ্কানদের বিপক্ষে এ সিরিজে অংশ নেওয়ার জন্য মোট ২১ জন ক্রিকেটার শ্রীলঙ্কা যান। সেখানে নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলার পর প্রথম টেস্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছিল বিসিবি। লঙ্কানদের বিপক্ষে এই ১৫ জন থেকে একাদশ সাজানো হয়। যেহেতু সিংহলিজদের বিপক্ষে টাইগাররা প্রথম ম্যাচটি ড্র করেছে, ফলে দ্বিতীয় ম্যাচেও এই দলের ওপর ভরসা রেখেছেন নির্বাচকরা। তারা ১৫ সদস্যের স্কোয়াডে কোনো পরিবর্তন আনেনি।

দ্বিতীয় টেস্টের জন্য বাংলাদেশ দল , মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলি চৌধুরী ও শরিফুল ইসলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App