×

আন্তর্জাতিক

সমালোচনার মধ্যে ৬ কোটি ডোজ টিকা ছাড়বে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ০৯:৫০ এএম

টিকা নিয়ে সংকটের মধ্যে অন্য দেশগুলো যখন টিকার জন্য হাহাকার করছে, তখন যুক্তরাষ্ট্র টিকা মজুত করে রেখেছে এমন সমালোচনা হচ্ছে বিশ্বজুড়ে। অবশেষে বাইডেনের সিদ্ধান্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকার ৬ কোটি ডোজ ছাড়বে তারা।

সোমবার হোয়াইট হাউসের কোভিড-১৯ বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিট টুইট বার্তায় এ কথা জানিয়েছেন। তিনি টুইট বার্তায় বলেন, যুক্তরাষ্ট্র প্রাপ্যতার ভিত্তিতে অন্যান্য দেশগুলোয় ৬ কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ছাড় করবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পরবর্তী কয়েক মাসের মধ্যে এসব টিকা ছাড় করবে যুক্তরাষ্ট্র। এ জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসনের (এফডিএ) ছাড়পত্র প্রয়োজন হবে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি করোনার টিকা ছাড় করার এ উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত মার্চে জো বাইডেন প্রশাসন জানিয়েছিল, কানাডা ও মেক্সিকোয় ৪০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা পাঠাবে ওয়াশিংটন। এখন নিজস্ব মজুত থেকে ভারতসহ অন্যান্য দেশগুলোয় টিকা পাঠাতে বাইডেন প্রশাসনের ওপর চাপ বেড়েছে। এর পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে টিকা ছাড়ের উদ্যোগ নেওয়ার কথা জানানো হয়েছে।

এদিকে হোয়াইট হাউসের কোভিড-১৯ বিষয়ক সমন্বয়ক জেফ জিয়েন্টস জানিয়েছেন, ছাড় করার জন্য ১ কোটি ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রস্তুত রয়েছে। এফডিএ অনুমতি দিলেই ছাড় করার প্রক্রিয়া শুরু করা হবে। এ জন্য কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App