×

অর্থনীতি

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক সাহিদ রেজাকে অপসারণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ০৮:০৮ পিএম

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক সাহিদ রেজাকে অপসারণ

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক পদ থেকে অপসারণ করা হয়েছে এ কে এম সাহিদ রেজাকে। ফাইল ছবি

দুর্নীতির দায়ে মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক এ কে এম সাহিদ রেজাকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের এক আদেশে সাহিদ রেজা’কে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এ আদেশ দেওয়া হয়। একই সঙ্গে আগামী ২ বছরের জন্য তিনি কোন ভাবেই ব্যবস্থাপনায় সংযুক্ত হতে পারবেন না বলে আদেশ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়, বাংলাদেশ ব্যাংক পরিচালিত বিশেষ পরিদর্শনে এ.কে.এম সাহিদ রেজা এর বিরুদ্ধে ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লি. থেকে এনআরবি গ্লোবাল ব্যাংক লি. এবং রিলায়েন্স ফাইন্যান্স লি. এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার (পি.কে. হালদার) এর স্বার্থ সংশ্লিষ্ঠ বিভিন্ন কাগুজে/অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের নামে দুর্নীতি, জালিয়াতি ও অনিয়মের মাধ্যমে সৃষ্ট ঋণের মধ্যে ৪টি অস্তিত্ববিহীন প্রতিষ্ঠান যথা- এমটিবি মেরিন লি. , উইনটেল ইন্টারন্যাশনাল লি., কনিকা এন্টারপ্রাইজ , গ্রিনলাইন ডেভলপমেন্ট লি. এর নামে সৃষ্ঠ/গৃহীত ঋণের অর্থের একটি অংশ রেজার স্বার্থ সংশ্লিষ্ঠ বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যাংক হিসেবে স্থানান্তর করে ঋণ নিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন করায় এবং পি.কে. হালাদারের দুর্নীতি ও অনিয়মের সঙ্গে রেজার সম্পৃক্ততা, ও ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লি. ঋনের নামে অর্থ সরানোর মাধ্যমে ঋণ নিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন অভিযোগ আনা হয়।

ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৬ ধারার আওতায় মার্কেন্টাইল ব্যাংক লি. এর পরিচালক পদ হতে এ কে এম সাহিদ রেজাকে অপসারণের আদেশ প্রদান করা হয়। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ৪৬ (৩) ধারার বিধান অনুযায়ী এ আদেশের তারিখ থেকে দুই বছর তিনি উক্ত ব্যাংক কোম্পানী বা অন্য কোন ব্যাংক কোম্পানীর ব্যবস্থাপনায় প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে অংশগ্রহন করতে পারবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App