×

অর্থনীতি

বড় দরপতন পুঁজিবাজারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ০৩:৪০ পিএম

বড় দরপতন পুঁজিবাজারে

ডিএসই এবং সিএসইতে লেনদেনে দরপতন

গত মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের কিছুটা পতন হলেও আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) বড় পতনে শেষ হয়েছে বাজারের লেনদেন। এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪২২.৩৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াাহ সূচক ১৭.৩৪ পয়েন্ট এবং ডিএসই -৩০ সূচক ৩৩.৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৪৫.৪৫ পয়েন্টে এবং ২০৯২.৪৮ পয়েন্টে। আজ ডিএসইতে ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৭১ কোটি ৩৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকার।

ডিএসইতে ৩৫২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৫৯ টির বা ১৬.৭৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ২৩১ টির বা ৬৫.৬৩ শতাংশের এবং বাকি ৬২ টির বা ১৭.৬১ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬২.৩৩ পয়েন্টে। সিএসইতে ২৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টির দর বেড়েছে, কমেছে ১৫৮টির আর ২৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App