×

সারাদেশ

ফুলবাড়ীতে ধানক্ষেত থেকে বনবিড়ালের শাবক উদ্ধার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ১০:৪৭ পিএম

ফুলবাড়ীতে ধানক্ষেত থেকে বনবিড়ালের শাবক উদ্ধার!

কুড়িগ্রামের সীমান্তঘেষা ফুলবাড়ী উপজেলার একটি ধান ক্ষেতে শ্রমিকরা ধান ক্ষেত থেকে বনবিড়ালের ৩টি শাবক উদ্ধার করা হয়েছে। ছবি: ভোরের কাগজ।

কুড়িগ্রামের সীমান্তঘেষা ফুলবাড়ী উপজেলার একটি ধান ক্ষেতে শ্রমিকরা ধান কর্তন করার সময় বনবিড়ালের ৩টি শাবক উদ্ধার করেছে। শ্রমিকরা তাৎক্ষণিক লোহার খাঁচা সংগ্রহ করে শাবক ৩টিকে বন্দি করে রাখে। বিলম্বে প্রাপ্ত তথ্যে জানা গেছে, (২৬ এপ্রিল) সোমবার দুপুরে উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর গ্রামের জনৈক ইদ্রিস হ্বাজীর জমিতে ধান কাটতে যায় ২৬ জনের একদল শ্রমিক।

 শ্রমিক রফিকুর ইাসলাম  জানান, ঐদিন সকাল ১০টার দিকে কাশিপুর ইউনিয়নে অনন্তপুর গ্রামের ইদ্রিস হাজ্বীর পাকাধান ক্ষেতে ধান কাটা শুরু করলে কিছুক্ষনের মধ্যে ধান ক্ষেতে কাঠবিড়ালির ছানা গুলো লাফালাফি শুরু করে । প্রায় বাঘের বাচ্চার মত দেখতে ছানা গুলোকে সকলে মিলে ঘিরে ধরে ফেলি। পরবর্তীতে লোহার খাঁচা সংগ্রহ করে রফিকুল ছানাগুলো তার বাড়িতে নিয়ে সংরক্ষণ করে। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে রফিকুলের বাড়িতে ছানাগুলো দেখতে উৎসুক শত-শত নারী,পুরুষ ও শিশু ভীর জমায়। এদিকে, বনবিড়ালের ছানা গুলোকে জঙ্গলে অবমুক্ত করার জন্য উপজেলা ফরেস্ট অফিসারকে সংবাদ দেয়া হয়।

 অনন্তপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান জানান আটক ছানা তিনটিকে উদ্ধারের পর রফিকুল ইসলাম যত্নসহকারে  পানি ও দুধ খাওয়ার ব্যবস্থা করেছে। সে চেষ্টা করেছেন পালনের জন্য কিন্তু বন বিভাগের কারনে তা হয়নি।

 ফুলবাড়ী উপজেলা ফরেস্ট অফিসার নবীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, উপরের আদেশ আছে যেখান থেকে এ রকম বিভিন্ন প্রজাতীর ছানা উদ্ধার হবে সেখানে অবমুক্ত করা হবে। সে প্রেক্ষিতে আটক বনবিড়ালের ছানা গুলোকে জঙ্গলে অবমুক্ত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App