×

আন্তর্জাতিক

করোনায় ভারতের পাশে আছি: টেলিফোনে মোদিকে বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ১০:৪২ এএম

করোনায় ভারতের পাশে আছি: টেলিফোনে মোদিকে বাইডেন

ভারতকে ভ্যাকসিন তৈরির জন্য কাঁচামাল সরবরাহ করার অনুমোদন দেওয়ায় বাইডেনকে ধন্যবাদ জানালেন মোদী

ভারতের করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে সাহায্যের আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, নিজের দেশের মানুষ আগে টিকা পাবেন। তারপর টিকার কাঁচামাল রপ্তানি করা হবে। ফলে প্রবল বেকায়দায় পড়ে ভারত। সমালোচনার মুখে পড়ে আমেরিকা। এর পরই ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, বিপদের সময় ভারত তাদের পাশে দাঁড়িয়েছিল। তাই করোনার কারণে ভারতে যে দুঃসময় এসেছে, তাতে আমেরিকাও পাশে দাঁড়াবে। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতকে ভ্যাকসিন তৈরির জন্য কাঁচামাল সরবরাহ করার অনুমোদন দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানালেন নরেন্দ্র মোদী। এদিন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন মোদী। বাইডেনকে ধন্যবাদ জানিয়ে টুইটও করেন মোদী।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জানান, মার্কিন যুক্তরাষ্ট্র কোভিশিল্ড ভ্যাকসিন বানানোর কাঁচামালের উৎস সন্ধান করে ফেলেছে। এবার সেটিকে ভারতে পাঠানো হচ্ছে। ভারত যাতে দেশেই ভ্যাকসিন তৈরি করতে পারে তার জন্য জরুরি ভিত্তিতে এই কাঁচামাল সরবরাহ করা হবে।

এর আগে অবশ্য সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ জানিয়ে বলা হয়, ‘‌যদি আমরা সত্যি ভাইরাসকে পরাস্ত করতে চাই, তাহলে আমি অনুরোধ করব ভ্যাকসিন তৈরির কাঁচামাল যেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরেও রপ্তানির জন্য পাঠানোর অনুমতি দেওয়া হয়। এরপরই রাতে ভ্যাকসিনের কাঁচামাল ভারতে পাঠানোর ব্যাপারে অনুমোদন দেয় বাইডেন প্রশাসন।

মার্কিন প্রেসিডেন্টের টুইট বার্তার পরই টুইট করেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ভারতীয় বংশোদ্ভূত হ্যারিস লেখেন, ‘‌করোনা সংক্রমণের সময় আমেরিকা ভারতকে অতিরিক্ত সাহায্য ও পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত। আমরা অত্যন্ত সাহসী স্বাস্থ্যকর্মী–সহ সমস্ত ভারতীয়দের জন্য প্রার্থনাও করছি।’এর পরই ভারতের প্রধানমন্ত্রী টুইট করে জানান, আমাদের মধ্যে খুব ভাল আলোচনা হয়েছে। আমি মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাচ্ছি আমাদের পাশে থাকার জন্য। এদিন টেলিফোনেও কথা হয় নরেন্দ্র মোদীর সঙ্গে জো বাইডেনের। সেখানে মার্কিন প্রেসিডেন্ট আশ্বাস দিয়েছেন, নীরবচ্ছিন্ন কাঁচামাল সরবরাহ করা হবে। যাতে কোভিড-১৯ -এর ভ্যাকসিন, ওষুধ এবং অন্যান্য জিনিস তৈরি করতে পারে ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App