×

জাতীয়

শোষিত নিপীড়িত মানুষের পাশে থাকার অঙ্গিকার ছাত্র ইউনিয়নের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২১, ০৫:৫৬ পিএম

শোষিত নিপীড়িত মানুষের পাশে থাকার অঙ্গিকার ছাত্র ইউনিয়নের

ছাত্র ইউনিয়ন এর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

'শোষিতের সংগ্রামে শ্লোগানে মিছিলে আমরাই লিখে যাবো গান' এই শ্লোগানকে সামনে রেখে সোমবার (২৬ এপ্রিল) নানা আয়োজনে পালিত হলো বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। আজ সকালে করোনা পরিস্থিতি বিবেচনায় স্বল্প পরিসরে মিছির ও শোভা যাত্রা করেছে ছাত্র নেতারা। প্রথমে শহীদ মতিউল -কাদের চত্তরে শিক্ষার্থীদের শ্রদ্ধা নিবেদন শেষে একটি র‌্যালী হাইকোর্ট, দোয়েল চত্বর, রাজুভাষ্কর্যের পাদদেশে এসে শেষ হয়।

এ সময় ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ  বলেন, করোনা মহামারির কারণে আমরা একদিকে যেমন কঠিন সময় পার করছি, অন্য দিকে স্বৈরাচারী  শাসকের দুর্নীতি, লুটপাট, ডিজিটাল আইনের নামের কালা আইনের জাতা কলে পড়তে হচ্ছে। তার ওপরে স্বাস্থ্য খাতের লাগামহীন দুর্নীতির কারণে আজ করোনা আক্রান্ত রোগীরা হাসপাতালে  চিকিৎসা  না পেয়ে রাস্তা ঘাটে পড়ে মরছে। এর অবসানে ছাত্র ইউনিয়ন লড়াই সংগ্রাম চালিয়ে যাবে।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, সরকারের এ করোনা মহামারিতে অপরিকল্পিত লকডাউনে সাধারণ খেটে খাওয়া মানুষরা কর্মহীন হয়ে পড়েছে। এখনো পর্যন্ত এ বিশাল এ দরিদ্র জনগোষ্ঠী কোন ধরনের খাদ্য বা অর্থ সহায়তা না পাওয়ায় তারা না খেয়ে মরতে বসেছে। কিন্তু এ স্বৈরাচারী সরকার কোটি কোটি মানুষের কোন খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা দিচ্ছে না। মানুষ আজ বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। হাসপাতালে চিকিৎসা পাচ্ছেনা, করোনা টেস্ট করাতে পারছে না। আমরা বিগত ২১ দিন ধরে সাধ্যমত দরিদ্রদের জন্য ক্যান্টিন চালু রেখেছি। এ সময় মিছিলে ছাত্র ইউনিয়নের সহ সভাপতি, সাংগঠনিক সম্পাদকসহ আরো শতাধিক সদস্য রালীতে অংশ নেন।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্র নেতারা বলেন, ৫২’র ভাষা আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেওয়া সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন অধিকার আদায়ের লড়াই সংগ্রামের মধ্য দিয়ে ৬৯ তম বছরে পদার্পন করলো। সংগঠনটি ১৯৫২ সালের ২৬শে এপ্রিল প্রতিষ্ঠিত হয়েছিল।

৫২’র ভাষা আন্দোলনের অগ্রণী সৈনিকদের পথচলায় ছাত্র ইউনিয়নের অগ্রযাত্রা ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণ অভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন, ২০০৮’র সেনা সমর্থিত সরকার বিরোধী আন্দোলন, ২০১৩’র গণজাগরণ মঞ্চের আন্দোলনসহ বাংলাদেশের প্রতিটি গৌরবোজ্জ্বল আন্দোলনে অব্যাহত ছিলো। গণতন্ত্র, সমাজতন্ত্র, জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতাকে মূলমন্ত্র করে দেশের ছাত্র সমাজের সকল অধিকার আদায়ের সংগ্রামে ছাত্র ইউনিয়নের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা।

ছাত্রদের অধিকার, দাবি-দাওয়া আদায়ের সংগ্রামে অংশগ্রহণ করার পাশাপাশি স্বাধীন বাংলাদেশের জনগণকে যখনই পরাধীনতার শিকলে বন্দী করবার পাঁয়তারা দেখা গেছে, ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা তা রুখবার জন্য নিজের জীবন বাজি রাখতেও পিছপা হয়নি। শহীদ মতিউল, কাদের, শাহাদাত, নূতন, আসলাম, সঞ্জয়, টিটো, সুজন, রাজু, বিপ্রদাশসহ শত শহীদের আত্মত্যাগের মধ্য দিয়ে একটি সাম্প্রদায়িকতা,স্বৈরাচার ও সাম্রাজ্যবাদ বিরোধী মুক্তিযুদ্ধের চেতনার শোষণমুক্ত দেশ গড়ার লড়াইয়ে আপোষহীন সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। শোষণমুক্তির লড়াইয়ে নিজেদের জীবন উৎস্বর্গকারী সকল শহীদকে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি আজকের এই শুভ ক্ষণে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App