শোষিত নিপীড়িত মানুষের পাশে থাকার অঙ্গিকার ছাত্র ইউনিয়নের

আগের সংবাদ

জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে তিন মামলা

পরের সংবাদ

রেকর্ড তাপমাত্রায় গরমে প্রাণ ওষ্ঠাগত

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২১ , ৬:০৩ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৬, ২০২১ , ৬:০৭ অপরাহ্ণ

তীব্র তাপপ্রবাহে পুড়ছে সারাদেশ। রোজার সঙ্গে তীব্র গরম যুক্ত হয়ে জনজীবন ওষ্ঠাগত। গতকাল রবিবার (২৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪১ দশমিক ২ ডিগ্রিতে, যা রেকর্ড হয়েছে যশোরে। এটি গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। আবহাওয়া অধিদপ্তরের ওয়েব সাইটে দেখা যায় গতকালের রেকর্ড ভেঙে আজ রাজশাহী বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়ছে রাজধানীবাসী। কাঠ ফাটা রোদ, ভ্যাপসা গরমে সীমাহীন দুর্ভোগে দিন কাটাচ্ছেন ঢাকাবাসী। তাপ কমছে না রাতেও ফলে তীব্র গরমে ঘুমাতে পারছেন না অনেকে। প্রকৃতির এমন আচরণে প্রাণ ওষ্ঠাগত তাদের।

প্রচণ্ড উত্তাপের কারণে নগরীর খেটে খাওয়া মানুষদের পোহাতে হচ্ছে ভোগান্তি। রিকশাচালক, ভ্যান চালক থেকে শুরু করে দিন মজুররা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। খোলা আকাশের নিচে অসহ্য রোদের তাপে তারা ঠিক মতো কাজ করতে পারছেন না।

প্রকৃতির এমন আচরণে প্রাণ ওষ্ঠাগত তাদের। ছবি: ভোরের কাগজ

রাজধানীর বিভিন্ন রাস্তায় ঘুরে দেখা গেছে, রোজার দিনেও বিভিন্ন জায়গায় শরবত, ডাব ইত্যাদির দোকান বা ভ্যানের সামনে ক্লান্ত মানুষের প্রচণ্ড ভীড়। গরমে অতিষ্ঠ হয়ে ফুটপাত থেকে তরমুজ, লেবুর শরবত ইত্যাদি দিয়ে তৃষ্ণা মিটাতে দেখা গেছে অনেককে।

লেবুর শরবত দিয়ে তৃষ্ণা মিটাতে দেখা গেছে অনেককে। ছবি: ভোরের কাগজ

মূলত রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া রাজশাহী ও খুলনা বিভাগের কিছু অঞ্চলসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এই সময়ের শুরুতে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। ঢাকায় সোমবার সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়