×

খেলা

সিংহ-টাইগার লড়াই সমানে সমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২১, ০৮:৪১ পিএম

সিংহ-টাইগার লড়াই সমানে সমান

প্রথম ইনিংসের মতোই ঝড়ো ব্যাটিং করে আজ রবিবার পাল্লেকেলেতে ৫৬ বলে ৭ চার ও ২ ছক্কায় ক্যারিয়ারের ৩০তম টেস্ট ফিফটি তুলে নেন মারকুটে ওপেনার তামিম ইকবাল।

আইসিসি টেষ্ট চ্যাম্পিয়নশিপে অবশেষে পয়েন্ট পেল টাইগাররা। ৯ দলের এই চ্যাম্পিয়নশিপে পাল্লেকেলেই প্রথম পয়েন্টের দেখা পেল মুমিনুল বাহিনী। ক্যান্ডির পাল্লেকেলের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেষ্ট ড্র হওয়ায় বাংলাদেশ-শ্রীলঙ্কা উভয় দল ২০ পয়েন্ট করে পেয়েছে। জিতলে পেতো ৬০ পয়েন্ট। শনিবার চতুর্থ দিন উইকেটহীন থাকার পর শ্রীলঙ্কা আজ রবিবার পঞ্চম দিনের সকালে প্রথম সেশন শেষেই ১০৭ রানের লিড নিয়ে ইনংস ঘোষণা করে স্বাগতিকরা। জবাবে চা বিরতিতে বৃষ্টি হানার আগে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে হারিয়ে সংগ্রহ করে ১০০ রান। বৃষ্টির কারণে শেষ সেশনের খেলা পরিত্যক্ত হলে ম্যাচ ড্র হয়।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৩৩ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১০০ রান সংগ্রহ করে। ৭৪ রানে অপরাজিত ছিলেন তামিম। প্রথম ইনিংসে ৯০ রানে আউট হওয়া এই ওপেনার দ্বিতীয় ইনিংসেও ঝড়ো ব্যাট করেন। তিনি ৯৮ বলে ১০টি চার ও ৩টি ছক্কা হাঁকান। তামিমের সঙ্গে ২৩ রান নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক মুমিনুল হক। শ্রীলঙ্কার চেয়ে ৭ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে দলীয় রান আর তামিম ইকবালের ব্যক্তিগত সংগ্রহ যেন সমান তালে এগোচ্ছিল। একটা সময় টাইগারদের ৫২ রানেই তামিম তুলে নেন হাফসেঞ্চুরি। পরে অবশ্য কিছুটা ধীর ব্যাট করেছেন।

এর আগে ওপেনার সাইফ হাসান দুই ইনিংসেই ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করার পর শূন্য রানে বিদায় নেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত। অন্য প্রান্তে প্রথম ইনিংসের মতোই ঝড়ো ব্যাটিং করে ৫৬ বলে ৭ চার ও ২ ছক্কায় ক্যারিয়ারের ৩০তম টেস্ট ফিফটি তুলে নেন মারকুটে ওপেনার তামিম ইকবাল। এর আগে ৮ উইকেটে ৬৪৮ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। লিড দাঁড়ায় ১০৭ রানে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই চূড়ান্ত হয়েছে। ইংল্যান্ডে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। ভারতের পয়েন্ট ৫২০ ও কিউইদের ৪২০। অন্য দিকে ১৪০ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে লঙ্কানরা।

ক্যান্ডির পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্টে দাপট দেখালেন ব্যাটসম্যানরা। দুই দলের ব্যাটসম্যানরা দারুণ প্রদর্শনী করলেন। ম্যাচ শেষে বোঝা গেলো, এটা ছিল বোলারদের বধ্যভূমি। কারণ প্রথম ইনিংসে বাংলাদেশ ৭ উইকেট হারয়ে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করার জবাব দিতে নেমে শ্রীলঙ্কাও ৮ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করে ৬৪৮ রানে। ১০৭ রানের লিড।

চতুর্থ দিনই বোঝা হয়ে গিয়েছিল, ম্যাচটা নিষ্প্রাণ ড্র’য়ের দিকেই যাচ্ছে। শেষ পর্যন্ত তাই হলো। রবিবার টেস্টের পঞ্চম দিন দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২ উইকেটে ১০০ রান তুলে চা বিরতিতে যাওয়ার পর আর মাঠে নামা হয়নি। প্রচণ্ড গরমের মধ্যে দু’দলই একমত হয় খেলা চালিয়ে না নেয়ার। কারণ, মাঠে নামলে কারো জেতার সম্ভাবনা নেই। সুতরাং, ম্যাচ অমীমাংসিত ঘোষণা করা হয়।

সে সঙ্গে বিদেশের মাটিতে বাংলাদেশ এ নিয়ে চতুর্থবার টেস্ট ড্র করলো। এর আগে ২০০৪ সালে বুলাওয়েতে স্বাগতিক জিম্বাবুয়ের সঙ্গে ড্র করেছিল বাংলাদেশ। একই বছর গ্রস আইলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ড্র। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। চতুর্থবার ড্র হলো এবার, সেই শ্রীলঙ্কায়। ভেন্যু ক্যান্ডির পাল্লেকেলে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এ নিয়ে ৬ষ্ঠ টেস্ট খেললো বাংলাদেশ। আগের ৫ টেস্টেই হেরেছে টাইগাররা। ২৯ এপ্রিল একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App