×

জাতীয়

ভারত থেকে আগামী মাসে আসছে ২০ লাখ টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২১, ০১:৫৩ পিএম

ভারত থেকে আগামী মাসে ২০ লাখ টিকা আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। রবিবার (২৫ এপ্রিল) দুপুরে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে ফাইজারের এক লাখ টিকা মিলবে বলেও জানিয়েছেন তিনি। ফলে যারা ইতোমধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ পেতে আর অনিশ্চিয়তা রইলো না।

চুক্তিবদ্ধ সেরামের টিকা বাংলাদেশে আসা নিয়ে চলছিল নানা জল্পনা-কল্পনা। অবশেষে আর বাধা রইলো না করোনা ভাইরাসের এই ভ্যাকসিন পেতে।

ত্রিপক্ষীয় চুক্তির আওতায় ভারতের সেরাম ইনস্টিটিউট ৩ কোটি ডোজের মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত ৭০ লাখ টিকা দিয়েছে বাংলাদেশকে। প্রতি মাসে ৫০ লাখ করে টিকা দেওয়ার কথা থাকলেও এরপর বাংলাদেশে আর কোনো টিকার চালান আসেনি।

এর আগে, ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চুক্তিবদ্ধ টিকা পেতে বাংলাদেশের আরও তিন মাস সময় লাগবে বলে জানিয়েছিল টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম। এ নিয়ে দুই দেশের মধ্যে চলছিল মনোমালিন্য।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, সেরামের টিকার পাশাপাশি অন্য উৎস থেকেও করোনা ভাইরাসের ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা করা হচ্ছে।

এছাড়া ২১ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের কাছে টিকা মজুত ছিল ২৭ লাখ ২২ হাজারের কিছু বেশি। প্রতিদিন দেড় থেকে দুই লাখ টিকা দেওয়া হচ্ছে। ফলে খুব অল্প সময়ে টিকা ফুরিয়ে যাবে। আর তাই টিকার সঙ্কট নিয়ে দেশে চলছিল বিভিন্ন মহলের শোরগোল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App