×

সারাদেশ

কলাপাড়ায় বেড়েছে ডায়রিয়ার প্রার্দুভাব, জনজীবন অতিষ্ঠ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২১, ০৯:৪৬ পিএম

কলাপাড়ায় বেড়েছে ডায়রিয়ার প্রার্দুভাব, জনজীবন অতিষ্ঠ

কলাপাড়া হাসপাতারে রোগীর সেবা করছেন স্বজনরা। ছবি: ভোরের কাগজ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে যোগ হয়েছে মহামারী ডায়রিয়া ও ভ্যাপসা গরমে জনজীবন অতিষ্ঠ হয় পড়েছে।

গত এক সপ্তাহ ১০৭ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। প্রতিদিন ২৩ জন ডায়রিয়ার রোগী ভর্তি হচ্ছে কলাপাড়া হাসপাতালে। আবার অনেক রোগী বহিঃবিভাগ থেকে চিকিৎসা নিচ্ছেন। এরমধ্যে অধিকাংশ শিশু ও বৃদ্ধ। কলাপাড়া হাসপাতালে স্যালাইন সংকট দেখা দিয়েছে। বিভিন্ন বাজারের ফার্মসিগুলোতে স্যালাইন সংকট রয়েছে। কোম্পানীর কাছে অর্ডার করে পাওয়া যাচ্ছে না বলে ওষুধ ব্যবসায়ীরা জানান। সবচেয়ে বেশি বেকায়দা রয়েছে শ্রমজীবি মানুষ ও শিশু এবং বৃদ্ধরা। বাতাসের আর্দ্রতা বেশি থাকার কারণে তাপমাত্রা বেড়ে চলায় এমন অবস্থা সৃষ্টি হয়েছে।

কলাপাড়া হাসপাতাল ও কুয়াকাটা তুলাতুলি হাসপাতালে খবর নিয়ে জানা গেছে, প্রচণ্ড গরমে শিশু ও বৃদ্ধরা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে জ্বর, সর্দি, গলা ব্যথা, নিউমোনিয়া, পাতলা পায়খানা, আমাশায় আক্রান্ত হচ্ছে পানি শূন্যতার কারণে। চিকিৎসকরা বিশেষ করে লেবুর শরবত ডাবের পানি, স্যালাইন খেতে বলছেন রোগীদের। তাহলে শরীরের পানি শুন্যতা হলেও তা পূরণ হবে। এতে রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকবে।

পারভীন বেগম জানান, গত দু’ই দিন ধরে প্রচণ্ড বমি ও পায়খানার কারণে হাসপাতালে এসে ভর্তি হলাম। এখন পর্যন্ত বমি বন্ধ হচ্ছে না।

জয়নাল মিয়া জানান, হাসপাতালে ভর্তি হলাম। তারা সেলাইন দেয় তাতে আমার কিছুই হয় না। বাইরের ফার্মেসিগুলোতে গিয়ে স্যালাইন কিনতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স সায়মা আক্তার তুলি জানান, উপজেলা হাসপাতালের পার্শ্ববর্তী রাঙ্গাবালী এবং আমতলী ও তালতালী উপজেলার কিছু সংখ্যক রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসছে। এ কারণে রোগীর চাপ বেশি রয়েছে। রোজ গড়ে ২৩ জন ডায়রিয়ার রোগী ভর্তি হচ্ছে। গত এক সপ্তাহে ১০৭ জন রোগী ভর্তি হয়েছে।

কলাপাড়া উপজেলা আবহাওয়া অফিসের মো.আ. হালিম মিয়া জানান, বর্তমানে তাপ মাত্রা অনেক বেশি। তবে এক সপ্তাহর মধ্যে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নাই। গত শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

এ ব্যাপার কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ম হাওলাদার জানান, কিছু এলাকায় এখনো বিশুদ্ধ পানির অভাব রয়েছে। ফলে ডায়রিয়ার প্রাদুর্ভাব অনেক বেশি। তবে হাসপাতলে কোনো সেলাইন সংকট নেই বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App