×

জাতীয়

আপাতত টিকা দিচ্ছে না ভারত, জানাল হাইকমিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২১, ১১:২৯ এএম

আপাতত ভারত থেকে বাংলাদেশ টিকা পাচ্ছে না বলে জানিয়েছেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। রবিবার (২৫ এপ্রিল) এ তথ্য জানানো হয়েছে। ফলে যারা ইতোমধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন, সময়মতো তাদের দ্বিতীয় ডোজ পাওয়া কিছুটা অনিশ্চিত হয়ে পড়েছে।

ত্রিপক্ষীয় চুক্তির আওতায় ভারতের সেরাম ইনস্টিটিউট ৩ কোটি ডোজের মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত ৭০ লাখ টিকা দিয়েছে বাংলাদেশকে। প্রতি মাসে ৫০ লাখ করে টিকা দেওয়ার কথা থাকলেও এরপর বাংলাদেশে আর কোনো টিকার চালান আসেনি।

এর আগে, ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চুক্তিবদ্ধ টিকা পেতে বাংলাদেশের আরও তিন মাস সময় লাগবে বলে জানিয়েছিল টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম।

এদিকে, শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সেরামের টিকার পাশাপাশি অন্য উৎস থেকেও করোনা ভাইরাসের ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা করা হচ্ছে।

২১ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের কাছে টিকা মজুত ছিল ২৭ লাখ ২২ হাজারের কিছু বেশি। এখন প্রতিদিন দেড় থেকে দুই লাখ টিকা দেওয়া হচ্ছে। এ হারে টিকা দেওয়া চলতে থাকলে খুব অল্প সময়ে টিকা ফুরিয়ে যাবে। শিগগির টিকার নতুন চালান না এলে প্রথম ডোজ পাওয়া অনেকেই টিকা পাবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App