×

জাতীয়

আম পাড়ায় ইবি ছাত্রকে শিক্ষকের থাপ্পড়, সব আম পাড়ল শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২১, ১০:৫০ পিএম

ক্যাম্পাসের গাছ থেকে আম পাড়াকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয় এখন উত্তাল। আম পাড়ার কারণে এক ছাত্রকে তাঁর স্ত্রীর সামনে এক সহকারী প্রক্টর থাপ্পড় মেরেছেন। এ ঘটনা মেনে নিতে পারছেন না ছাত্রছাত্রীরা। প্রতিবাদে  ঘোষণা দিয়ে শনিবার ক্যাম্পাসের সব গাছ থেকে তারা আরও আম পেড়েছেন। ছাত্রদের দাবি, আম পাড়া তাঁদের উদ্দেশ্য নয়। প্রতিবাদ হিসেবে এ কর্মসূচি পালন করেছেন তাঁরা।

শুক্রবার (২৩ এপ্রিল)  ক্যাম্পাস থেকে আম পাড়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আরিফুল ইসলামের বিরুদ্ধে হাসান আলী নামে এক ছাত্রকে থাপ্পড় মারার অভিযোগ ওঠে। তিনি বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের স্নাতকোত্তর শ্রেণীর ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে পাঠানো হাসান আলীর লিখিত অভিযোগ থেকে জানা যায়, হাসান একই বিভাগের ছাত্রী ও তার স্ত্রী এবং বাসা মালিকের ছােট্ট মেয়েকে নিয়ে ক্যাম্পাসের ঘুরতে যান। পরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব হলের সামনে আম পাড়তে গাছে উঠেন এবং ৮/১০টি আম সংগ্রহ করেন।

এ সময় আরিফুল ইসলাম সেখানে উপস্থিত হয়ে হাসানকে গাছ থেকে নেমে আসতে বলেন। গাছ থেকে নেমে ওই ছাত্র শিক্ষককে না চিনতে পেরে ‘ভাই’ বলে সম্বোধন করেন এবং ছাত্র হিসেবে নিজের পরিচয় দেন।

তিনি তখন ওই ছাত্রকে বলেন ‘ছাত্র হইছিস তাে কি হয়েছে! আমসহ সামনে দাড়া! তাের ছবি উঠাব’ বলে শাসান। পরে ভুক্তভোগী ভুল স্বীকার করা সত্ত্বেও সহকারী প্রক্টর বলেন ‘ক্যাম্পাস কি অরাজকতা পাইছিস! তােদের কারণে ক্যাম্পাসে কিছু থাকে না।’

একপর্যায়ে আরিফ ভুক্তভোগীকে সজোরে থাপ্পড় দেন এবং ওই হলে তাদের আটকে রাখেন। পরে প্রক্টরিয়াল বডি হাসান ও বাকি দুজনকে ছেড়ে দেন।

হাসান আলী বলেন, ‘নিজের ক্যাম্পাসের গাছ থেকে আম পাড়ায় থাপ্পড় খেতে হলো। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে এই লাঞ্ছনার বিচার চাই।’

সহকারী প্রক্টর আরিফুল ইসলাম বলেন, ‘আমি আমার দায়িত্ব পালন করেছি। আমার সামনে অপরাধ দেখলে চুপ থাকবো না। সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবো প্রটেক্ট করার।’

এ ঘটনার প্রতিবাদে শনিবার সকাল থেকেই ক্যাম্পাসে বিচ্ছিন্নভাবে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে আম পাড়া কর্মসূচি পালন করেন ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের স্নাতক শেষ বর্ষের ছাত্র হাবিবুল ইসলাম বলেন, তিনি প্রতিবাদ স্বরূপ দুুপুরের দিকে ক্যাম্পাসে যান এবং তিন-চারজন মিলে ১০ থেকে ১২টি আম পাড়েন। হাবিবুল আরও বলেন, আম পাড়াটা মূলত উদ্দেশ্যে নয়, প্রতিবাদটাই মুখ্য।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘লিখিত অভিযোগ পেয়েছি। আগামীকাল সংশ্লিষ্ট সকলকে নিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App