×

জাতীয়

আরমানিটোলায় আগুন: মৃত্যুর সঙ্গে লড়ছেন দুজন, বাকিরাও শঙ্কামুক্ত নন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২১, ০১:৫৯ পিএম

পুরান ঢাকার আরমানিটোলায় হাজি মুসা ম্যানসনে কেমিক্যাল গোডাউন থেকে লাগা আগুনে দগ্ধদের মধ্যে দুজন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তাদেরকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। আরও দুজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় আইসিইউতে রাখা হয়েছে। ওয়ার্ডে থাকা বাকি ১৬ জনের অবস্থাও আশঙ্কামুক্ত নয়।

শনিবার (২৪ এপ্রিল) দুপুরে শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন এসব কথা বলেন।

তিনি বলেন, আগুনে দগ্ধ ২১ জন রোগী বার্ন ইউনিটে এসেছিল। তার মধ্যে একজনকে চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে। আর ২০ জনকে ভর্তি করা হয়। তাদের মধ্যে চারজনকে আইসিইউতে রাখা হয়। এই চারজনের মধ্যে দুজন লাইফ সাপোর্টে আছে। বাকি দুজনও শঙ্কামুক্ত নন।

তিনি আরও বলেন, ভর্তিকৃত রোগীদের বেশিরভাগই শ্বাসনালী পুড়ে গেছে। তাদের কেউ যে বিপদমুক্ত কিংবা ঝুঁকিমুক্ত তা বলা যাবে না। কারণ এই বার্নটা বাইরে থেকে দেখা যায় না। হঠাৎ রোগীরা খারাপ হয়ে যেতে পারে। আরও সাত-আট দিন পরে রোগীদের শারিরীক অবস্থা বোঝা যাবে।

ডা. সামন্ত লাল সেন বলেন, আজকেও আমি রোগীদের সঙ্গে কথা বলেছি- তারা কেউ কেউ জানিয়েছে শ্বাস নিতে কষ্ট হচ্ছে, কথা বলতে গেলে আটকে আসছে এবং কাশি হচ্ছে। তাদেরকে এখনই ঝুঁকিমুক্ত না বলে সার্বক্ষণিক তত্ত্বাবধানে রাখছি। আইসিইউয়ের দুজন সবচেয়ে বেশি জটিল অবস্থায় আছেন, বাকি রোগীরাও জটিল অবস্থায়।

ওয়ার্ডে ভর্তি হওয়া ১৬ জন রোগীর অবস্থা জানতে চাইলে তিনি বলেন, তাদের অবস্থা ভালো, তবে খুব বেশি ভালো না। তাদের কয়েকদিন অবজারভেশনে রাখতে হবে। অন্তত সপ্তাহ খানেক না গেলে কিছু বোঝা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App