×

জাতীয়

‘১৮ কোটি মানুষের দেশে সাড়ে ২০ কোটি মুভমেন্ট পাসের হিট’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২১, ০১:১৪ পিএম

‘১৮ কোটি মানুষের দেশে সাড়ে ২০ কোটি মুভমেন্ট পাসের হিট’

চেকপোস্টে পুলিশ দাঁড় করালে মোবাইল বের করে মুভমেন্ট পাস দেখাচ্ছেন একজন ব্যক্তি

সর্বাত্মক লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে গত ১৩ এপ্রিল থেকে মুভমেন্ট পাসের ব্যবস্থা করে বাংলাদেশ পুলিশ। তবে এনিয়ে রয়েছে নানা আলোচনা ও সমালোচনা। মুভমেন্ট পাস নিয়ে অনেকে বাইরে বের হচ্ছেন। অথচ পুলিশ চেকপোস্টে কোনো সদুত্তর দিতে পারছেন না অনেকেই। আবার দিচ্ছেন ঠুনকো অজুহাত। এতে করে প্রয়োজনে বের হয়েও হয়রানি হচ্ছেন অনেকেই।

শনিবার (২৪ এপ্রিল) সকালে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা গণমাধ্যমকে জানান, শুক্রবার (২৩ এপ্রিল) রাত পর্যন্ত ১০ দিনে মুভমেন্ট পাস ওয়েবসাইটে হিট হয়েছে ২০ কোটি ৪৫ লাখ ৩ হাজার ২৩৬বার। আর পাস পেয়েছেন ১৩ লাখ ৫৫ হাজার ৫৫৯ জন।

তিনি বলেন, ‘একটি নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট গন্তব্যের জন্য এই মুভমেন্ট পাস ইস্যু করা হয়। ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্য থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় এই মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবলমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য।’

লকডাউনের মধ্যে মুভমেন্ট পাসের সুবিধা দেওয়া হয়েছে যাদের খুবই প্রয়োজন তাদের জন্য। অথচ অনেক মানুষই যেসব প্রয়োজনে মুভমেন্ট পাস নিয়ে বের হচ্ছেন তা হাস্যকর। একজন ব্যক্তি একাধিকবার মুভমেন্ট পাসের আবেদন করতেই পারেন। সেক্ষেত্রে সংখ্যাটা বাড়তেই পারে। কিন্তু প্রয়োজন না হলেও একাধিকবার হিট করছেন অধিকাংশা মানুষ। বিড়ালের বাচ্চার জন্য খাবার কেনা, দশ কিলোমিটার দূরের বাজার থেকে শিং মাছ কিনে বাসায়ে নেওয়াসহ নানা হাস্যকর কাজে বের হচ্ছে মানুষ। স্যানিটাইজার বহন করতে মুভমেন্ট পাসের আবেদন করে। পরে দেখা গেছে মাদক ও ফেনসিডিলসহ আটক হয়েছে পুলিশের কাছে।

এসব বিষয় নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের ট্রল হচ্ছে প্রতিনিয়ত। অনলাইন অ্যাক্টিভিস্টরা নানা ধরনের মন্তব্য করছেন বিষয়টি নিয়ে। ফেসবুকে একজন অনলাইন অ্যাক্টিভিস্ট লিখেছেন ‘আঠারো কোটি জনগণের এই দেশে সাড়ে ২০ কোটি মুভমেন্ট পাসের হিট’।

অনেকেই আরও বিভিন্ন ধরনের হাস্যকর মন্তব্য করছেন এসব বিষয় নিয়ে। হাসির ছলে হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে এসব ভাইরাল বিষয় অনেক সময় অতিরঞ্জিত হয়ে যায়। যার ধারাবাহিকতায় আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে অনেক অপপ্রচার ও অনাকাঙ্খিত মন্তব্যও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App