বিশ্বে টিকা উৎপাদনকারী ১৪ দেশের ৬টি এশিয়ায়

আগের সংবাদ

অক্সিজেন সরবরাহে অবহেলা হলে ফাঁসি: দিল্লি হাইকোর্ট

পরের সংবাদ

স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চালানোর অনুমতি চান মালিকরা

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১ , ৬:৪০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৪, ২০২১ , ৬:৪৫ অপরাহ্ণ

সড়ক পথের মতো আগামী ২৯ এপ্রিল থেকে নৌপথেও স্বাস্থ্যবিধি মেনে যাত্রীবাহী লঞ্চ চালাতে চান মালিকপক্ষ। এ বিষয়ে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যান্তরীণ নৌ চলাচল সংস্থার নেতারা বিআইডব্লিউটিএর চেয়ারম্যানের কাছে মৌখিকভাবে দাবি জানিয়েছেন। তবে মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত ও নৌমন্ত্রণালয়ের নির্দেশনার পর অনুমতি দেওয়া হবে বলে মালিকদের জানান বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম গোলাম সাদেক।

করোনাভাইরাসের বিস্তার রোধে জারি করা লকডাউন শেষ হচ্ছে আগামী ২৮ এপ্রিল মধ্যরাতে। এরই মধ্যে লকডাউনের বিধিনিষেধ শিথিলের ঘোষণাও এসেছে সরকার থেকে। আগামীকাল থেকে দোকান ও শপিংমল খোলা রাখার অনুমতিও দেয়া হয়েছে। এ ধারাবাহিকতায় আগামী ২৯ এপ্রিল থেকে বাস চালানোর দাবি জানিয়েছে মালিকরা। একই দিন থেকে লঞ্চ মালিকরাও যাত্রী পরিবহনের অনুমতি চেয়েছেন।

লঞ্চ মালিকদের সংগঠনের সিনিয়র সহ-সভাপতি বদিউজ্জামান বাদল জানান, তারা লঞ্চ চালু করার দাবি জানিয়েছেন। ২৯ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে তারাও লঞ্চ চালাতে চান। তিনি বলেন, বিষয়টি বিআইডব্লিউটিএর চেয়ারম্যানকে জানানো হয়েছে। আমরা বলেছি, আগেও যখন আমরা লঞ্চ চালিয়েছি স্বাস্থ্যবিধি মেনেই চালিয়েছি। যাত্রীরাও আমাদের সহযোগিতা করেছেন। লঞ্চ বন্ধ থাকায় যাত্রীদের দুর্ভোগ হচ্ছে। মালিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তিনি আরও বলেন, বিমান চলছে, প্রাইভেট গাড়ি চলছে। এখন লঞ্চ চললে কী সমস্যা। বরং লঞ্চে স্বাস্থ্যবিধি মানা বেশি সম্ভব। এখানে জায়গা বেশি। কাছাকাছি দূরত্বে চলা ছোট লঞ্চের মালিকরা অনেকটা দিনে আনে দিনে খায়। তারা চরম অর্থ সংকটে রয়েছেন। ব্যাংক খেলাপি হয়ে পড়ছেন অনেকে। তাই শুধু লঞ্চ চালানোর অনুমতি না, সরকারি প্রণোদনাও প্রয়োজন তাদের জন্য।

এ প্রসঙ্গে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, বিষয়টি শুধু বিআইডব্লিউটিএর একার নয়। এটি মন্ত্রীপরিষদ বিভাগ থেকে সিদ্ধান্ত আসতে হবে। সে অনুযায়ী নৌমন্ত্রণালয় যে নির্দেশনা দিবে, বিআইডব্লিউটিএ সেটি বাস্তবায়ন করবে। তবে মালিকদের বক্তব্য মন্ত্রণালয়ে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়