‘উগ্র জঙ্গি সংগঠন' হেফাজত, নিষিদ্ধের দাবি ৫৫১ আলেমের

আগের সংবাদ

হেফাজতের নায়েবে আমির ড. আহমেদ আব্দুল কাদের গ্রেপ্তার

পরের সংবাদ

লাউয়াছড়ায় আগুনে পুড়ল বনের দুই একর গাছপালা

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১ , ৭:৩০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৪, ২০২১ , ৭:৩০ অপরাহ্ণ

মৌলভীবাজারের লাউয়াছড়া প্রাকৃতিক বনে রহস্যজনকভাবে আগুনে পুড়ে গেছে প্রায় দুই একর বনের গাছপালা। শনিবার (২৪ এপ্রিল) দুপুরে লাগা এই আগুন কমলগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় ৩ঘণ্টার প্রচেষ্টায় নিয়ন্ত্রণে আনে।

শ্রীমঙ্গল বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, দুপুর সাড়ে ১২টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের হীড বাংলাদেশের পাশের একটি টিলায় বনের ভেতর থেকে ধোয়া দেখে লোকজন তাদের খবর দেয়। পরে দ্রুত ঘটনাস্থলে গিয়ে ফায়ার লাইনের কাজ শুরু করেন এবং কমলগঞ্জ ফায়ার সার্ভিস ও শ্রীমঙ্গল ফায়ার সার্ভিসকে খবর দেন। বাতাসের কারণে আগুন ছড়িয়ে যায়।

আগুনে পুড়ছে মৌলভীবাজারের লাউয়াছড়া বন। ছবি: ভোরের কাগজ

তিনি জানান, আশে পাশে পানিরও তেমন ব্যবস্থা না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে। প্রায় দুই একর জায়গা ফায়ার রুট করে বাশ ও বেত বাগানকে রক্ষা করা হয়েছে।

তিনি আরও জানান, সকালে পশু খাদ্যের জন্য ফলদ বৃক্ষ রোপনের উদ্দেশ্যে ওই এলাকায় স্টুডেন্ট ডরমেটরির পাশে কাজ করছিল শ্রমিকরা। তবে কি কারণে আগুন লেগেছে তা তারা এখনও নিশ্চিত হতে পারেননি।

আগুনে পুড়ছে মৌলভীবাজারের লাউয়াছড়া বন। ছবি: ভোরের কাগজ

কমলগঞ্জ ফায়ার সার্ভিসের ইনচার্জ নরুল ইসলাম জানান, যেখানে আগুন লেগেছে সেখানে কোনো পানির ব্যবস্থা নেই। তাই তাদের চারবার পানি নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে হয়েছে। তাছাড়া যেখানে আগুন লেগেছে সেখানে গাড়ি প্রবেশেরও কোনো সুযোগ ছিল না।

মৌলভীবাজার বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, বন বিভাগ ও ফায়ার সার্ভিসের লোকজন আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কি কারণে আগুন লেগেছে তা তদন্ত করে বের করা হবে। আগুন নিভে গেলেও শতর্কতার জন্য ওখানে লোক রাখা হয়েছে। তবে বনের কি পরিমান ক্ষতি হয়েছে তা তদন্ত করে বের করা হবে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়