×

খেলা

লড়াই জমিয়ে তুলেছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২১, ০৮:৩৯ পিএম

লড়াই জমিয়ে তুলেছে বাংলাদেশ

শ্রীলঙ্কার ওপেনার থিরিমান্নেকে আউট করে মেহেদি মিরাজের উল্লাস

পাল্লেকেলে টেস্টের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৪১ রান সংগ্রহ করে শুক্রবার (২৩ এপ্রিল) সকালে ইনিংস ঘোষণা করে টাইগাররা। বাংলাদেশের রান পাহাড়ে জবাব দিতে নেমে স্বাগতিক শ্রীলঙ্কাও বেশ ভালোই লড়াই করেছে। শুক্রবার তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৭৩ ওভারে ৩ উইকেট খুইয়ে ২২৯ রান তুলেছে লঙ্কানরা। স্বাগতিকরা এখনো ৩১২ রানে পিছিয়ে আছে। উইকেটে অপরাজিত আছেন করুনারত্নে ৮৫ ও ডি সিলভা ২৬ রান। আগামীকাল চতুর্থ দিন তারা দুজন স্কোর বোর্ডে কত রান তুলতে পারেন তা দেখার অপেক্ষায় আছেন ক্রিকেটপ্রেমীরা।

এদিকে আজ বাংলাদেশের রান পাহাড়ের জবাব দিতে নেমে শুরুটা বেশ সাবধানেই করে শ্রীলঙ্কা। তিন টাইগার পেসার তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি ও ইবাদত হোসেনও ইনিংসের শুরুতে গতির ঝড় তোলেন উইকেটে। শুধু গতি নয়, নিয়ন্ত্রণও দুর্দান্ত ছিল সফরকারী পেসারদের। আর ব্যাট হাতে শুরুর সময়টা সাবধানে এগিয়েছেন শ্রীলঙ্কার থিরিমান্নে ও অধিনায়ক দিমুথ করুনারত্নে। এমনকি রানের চিন্তা বাদ দিয়ে উইকেটে কামড়ে পড়ে ছিলেন করুনারত্নে। তবে মেহেদি হাসান মিরাজের বলে থিরিমান্নে আউট হন চা বিরতির আগমুহূর্তে। দলীয় ১১৪ রানের মাথায় মিরাজের আর্ম বলে এলবিডব্লিউ হয়েছেন লঙ্কান এ ওপেনার। চা বিরতির পর ফার্নান্দোকে নিয়ে এগুচ্ছিলেন করুনারত্নে। কিন্তু বেশিদূর যেতে পারেনি এই জুটি। ১৫৭ রানের মাথায় ব্যক্তিগত ২০ রানে তাসকিন আহমেদের দারুণ এক বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন ফার্নান্দো। শ্রীলঙ্কা ২ উইকেট খুইয়ে চাপে পড়ে। কিন্তু অপর প্রান্তে অধিনায়ক করুনারত্নে সেই চাপ সামলে ম্যথিউসকে নিয়ে লড়াই করতে থাকেন। তবে দুর্দান্ত বোলিং করে ম্যাথিউসকে বোল্ড করেন টাইগার পেসার তাইজুল ইসলাম। আউট হবার আগে ৩২ বলে ২৫ রান করেন ম্যাথিউস। তবে যাইহোক ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের ব্যাটিং স্বর্গ উইকেটে আজ কঠিন পরীক্ষা দিয়েছে বাংলাদেশের বোলাররা। তাই বলে হাত গুটিয়ে বসে ছিল না মিরাজ-তাসকিনরা। আজ বল হাতে একটি করে উইকেট শিকার করেন মিরাজ,তাসকিন ও তাইজুল।

এর আগে নাজমুল হোসেন শান্তর ১৬৩, মুমিনুল হকের ১২৭, তামিম ইকবালের ৯০ ও মুশফিকুর রহিমের ৬৮ রানে ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। বিদেশের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের সংগ্রহ এটা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App