×

সারাদেশ

রাজারহাটে তিন যুবকের তরমুজ চাষে সাফল্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২১, ১০:৫১ পিএম

রাজারহাটে তিন যুবকের তরমুজ চাষে সাফল্য

রাজারহাটে নতুন জাতের তরমুজ চাষ করে তিন যুবকের সাফল্য।

রংপুরের রাজারহাটে তিন তরুণ যুবক একেবারে নতুন জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করে এলাকার চাষীদের তাক লাগিয়েছে। লাল ও হলদে রঙের মিষ্টি তরমুজের বাজারে চাহিদা থাকায় বেশ লাভবান হচ্ছেন তারা। শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে রাজারহাট উপজেলার সদর ইউনিয়নের মেকুরটারী গ্রাম ও চাকিপশার ইউনিয়নের রতিরাম কমল ওঝাঁ গ্রামের তিন বন্ধু নুর আলম, মনিরুজ্জামান ও মাহাবুবুল হাসানের জমি দেখতে গিয়ে এ সাফল্যের তথ্য পাওয়া যায়।

রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সর অদূরে হরিশ্বর তালুক মৌজায় মাত্র ৪০ শতক জমিতে তিন বন্ধু মিলে নতুন জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করেন। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী তরমুজ গাছ গুলো নেটের সাহায্যে মাচাং দ্বারা আবৃত রাখেন তারা। পোকা-মাকড়ের হাত থেকে রক্ষায় মাচাং এর মাঝে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তারা। বাহির থেকে দেখে বোঝার উপায় নেই যে এটুকু জমিতে এত তরমুজ আছে। এক'পা দু'পা করে মাচানের ভিতরে প্রবেশ করতেই চোখ জুড়ানো দৃশ্য, মাঠ ভর্তি কয়েক শত তরমুজ ঝুলছে। তরমুজে মাচাংগুলো ভরপুর। একেকটি গাছে ৬ টি থেকে ১০টা পর্যন্ত তরমুজ ধরেছে যার প্রতিটার ওজন দুই থেকে আড়াই-তিন কেজি। খেতে সুস্বাদ এ তরমুজের বাইরের অংশ হলুদ হলেও ভেতরে টকটকে লাল। একদম নতুন জাতের মাচাং ভর্তি তরমুজ দেখতে আশপাশের এলাকার নানা বয়সী মানুষ ভীর করছে প্রতি দিন।

তরমুজ চাষী তরুণ উদ্দ্যক্তা নুর আলম বলেন, করোনার এ পরিস্থিতিতে প্রায় এক বছর ধরে কলেজ বন্ধ তাই বসে না থেকে লেখাপড়ার পাশাপাশি তিন বন্ধু মিলে তরমুজ চাষের সিদ্ধান্ত নেই। ইন্টারনেট বীজের জাত সংগ্রহ করি। এরপর সম্পূর্ণ নিজস্ব র্অথায়নে ৪০শতক জমিতে নতুন জাতের এ তরমুজ চাষ শুরু করি। এতে আমদের খরচ হয় প্রায় ৮০ হাজার টাকা।

এখন প্রতি কেজি তরমুজ বাজারে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে । তাদের আশা আর ২০ হতে ২৫ দিনের মধ্যে তারা নতুন জাতের এ তরমুজ বাজারজাত করতে পারবে। এবারে দেড় থেকে দুই লাখ টাকার তরমুজ বিক্রির আশা তাদের।

রাজারহাট উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার বলেন, ওই তিন তরুণ ইন্টারনেটের মাধ্যমে নতুন জাতের তরমুজের জাতের সন্ধ্যান পান এবং অনলাইনের মাধ্যমে বীজ সংগ্রহ করেন।পরে শুরু থেকে ওই তিন তরুণ উদ্যাক্তাকে প্রযুক্তিগত সবধরনের পরামর্শ ও সহায়তা দিয়ে যাচ্ছি। ওই তরুণদের সাফল্য দেখে অন্য চাষীরাও আগ্রহী হচ্ছেন। এতে শিক্ষিত তরুণরা চাষাবাদে এগিয়ে এলে কৃষি সেক্টর আরো সমৃদ্ধ হবে। আগামী বছর এ উপজেলায় তরমুজ চাষ আরো বাড়বে বলে তিনি আশাবাদী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App