জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বাঁকে তাঁর অনিবার্য উপস্থিতি সাহস জুগিয়েছে

আগের সংবাদ

নিয়ামতপুরে ধান কাটা নিয়ে সংঘর্ষ, নিহত ১

পরের সংবাদ

হাসান শাহরিয়ার সততা ও নিষ্ঠা নিয়েই সাংবাদিকতার পেশাকে সমৃদ্ধ করেছেন

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২১ , ১২:১৩ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ২৩, ২০২১ , ১২:১৪ পূর্বাহ্ণ

হাশেম খান

কচি-কাঁচার আন্দোলনের মাধ্যমে বিংশ শতাব্দীর ষাটের দশকে আমরা একদল তরুণ মিলেমিশে বড় হয়েছি। কচি-কাঁচার মেলার মতো প্রগতিশীল সংগঠনগুলোর মাধ্যমে আমরা পেয়েছিলাম বিশিষ্ট শিক্ষাবিদ, শিল্প-সাহিত্যের দিকপাল মানুষদের এবং সুস্থ রাজনীতির মানুষদের নৈকট্য ও সান্নিধ্য। বড় হতে হতে আমরা জেনেছি আমাদের ভাষাসংগ্রামের ইতিহাস আমাদের মাটি ও নদীর কথা, ষড়ঋতুর কথা- তার প্রভাবে প্রকৃতির সঙ্গে লড়াই করে কৃষকসমাজ ফসল ফলায় দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখে তাদের কথা, তাদের বঞ্চনার কথা। শাসক ও শোষকদের চিনতে পেরেছি। অধিকার আদায়ে নিজেদের সম্পৃক্ত করার উপায় খুঁজেছি- প্রতিবাদ ও আন্দোলন ছাড়া যে ন্যায্য অধিকার আদায় করা যায় না তা বুঝে দলবেঁধে সাহসের সঙ্গে লড়াই করার প্রেরণা পেয়েছি। মানবতার জয়ের জন্য, স্বাধীনতার জন্য লড়াই করার শক্তি অর্জন করেছি।

হাসান শাহরিয়ার আমাদের সেই তরুণ বন্ধুদেরই একজন। জীবনযাপনের জন্য কিংবা ভিন্ন ভিন্ন পেশা নির্বাচনের কারণে দেশে-বিদেশে আমরা ছড়িয়ে-ছিটিয়ে পড়লেও এবং দীর্ঘদিন যোগাযোগ বিচ্ছিন্ন থাকলেও তারুণ্যে বেড়ে ওঠার কথা, বন্ধুদের কথা মনে থাকে দীর্ঘকাল- এটা আমার বিশ্বাস। সত্তর পার করে দিলেও এক বর্ণাঢ্য জীবনের অধিকারী হাসান শাহরিয়ার সততা ও নিষ্ঠা নিয়েই নিজের সাংবাদিকতার পেশাকে সমৃদ্ধ করেছেন। হাসান শাহরিয়ারের জীবনসংগ্রাম, তার চিন্তাচেতনা ও বিশ্বাস সম্পর্কে চমৎকার একটি নিবন্ধ আমার হাতে এসেছে। লিখেছেন হুমায়ুন রশিদ চৌধুরী। এই লেখাটির মাধ্যমে হাসান শাহরিয়ারের সংগ্রামী ও বর্ণাঢ্য জীবন, তার জীবনবোধ সাফল্যও অর্জনের পূর্ণাঙ্গ পরিচয় পেয়ে খুবই আনন্দ অনুভব করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়