নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

তামিমকে টেক্কা দিলেন মুশফিক

পরের সংবাদ

মেক্সিকো-পোল্যান্ডে বিক্রি হচ্ছে ফাইজারের নকল টিকা

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২১ , ১১:৪৯ পূর্বাহ্ণ আপডেট: এপ্রিল ২৩, ২০২১ , ১১:৪৯ পূর্বাহ্ণ

ফাইজারের নকল কোভিড টিকা বিক্রি হচ্ছে মেক্সিকো ও পোল্যান্ডে। বিষয়টি নিশ্চিত করে জানায় যুক্তরাষ্ট্রের এই ফার্মাসিউটিক্যালস কোম্পানিটি। বিবিসির তথ্যমতে, দুই দেশের কর্তৃপক্ষই ফাইজারের ওই টিকার ডোজগুলো জব্দ করে এবং পরীক্ষা করে নিশ্চিত হয়েছে যে এগুলো নকল টিকা।

মেক্সিকোতে টিকার বোতল গুলোতে নকল লেবেল লাগানো ছিল। আর পোল্যান্ডে পাওয়া নকল টিকাগুলো বলিরেখার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ বলে ধারণা করা হচ্ছে।

তবে পোল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী বুধবার জোর দিয়েই বলেছেন, সরকারিভাবে বিতরণ করা টিকার মধ্যে নকল ডোজ থাকার ঝুঁকি কার্যত নেই।

মেক্সিকো সরকারের করোনাভাইরাস বিষয়ক মুখপাত্র হুগো লোপেজ গ্যাটেল বলেছেন, সাইবার পুলিশ নকল টিকাগুলোর খোঁজ পায়। সামাজিক যোগাযোগমাধ্যমে আড়াই হাজার ডলারে প্রতি ডোজ টিকার বিক্রির অফার দেখে বিষয়টি পুলিশের নজরে আসে। কয়েক জনকে পুলিশ গ্রেপ্তারও করেছে।

এবিসি নিউজকে ফাইজারের একজন মুখপাত্র বলেছেন, ‘নকল টিকার বিষয়ে আমরা অবগত। ই-কমার্স এবং পরিচয়বিহীন ভাবে ইন্টারনেট ব্যবহারের সুযোগ কাজে লাগিয়ে প্রতারকরা এমন কাজ করছে। মহামারীর এই বিপর্যয়ের মধ্যে কোভিড-১৯ টিকা নিয়ে এ ধরনের প্রতারণা, অবৈধ কার্যকলাপ বেড়ে যাচ্ছে এবং হয়ত আরও বাড়বে।’

অন্যদিক, পোল্যান্ডে নকল টিকার ডোজ পাওয়া গিয়েছিল এক ব্যক্তির অ্যাপার্টমেন্টে। তবে এই নকল টিকা কাউকে দেওয়া হয়নি বলে জানিয়েছে পোল্যান্ড কর্তৃপক্ষ।

আপাতত এ নকল টিকায় স্বাস্থ্যঝুঁকি নেই বলে মনে করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই টিকা কোনোরকম সুরক্ষাও দেবে না।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়