×

রাজনীতি

সরকার কি এতই গরীব: মান্না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০৪:১৬ পিএম

সরকার কি এতই গরীব: মান্না

বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে এক কর্মসূচিতে মাহমুদুর রহমান মান্না। ছবি: ভোরের কাগজ

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকার ঘোষণা দিয়েছে পৌনে ছয় লাখ কোটি টাকার বাজেট করে সারাদেশে ডিসিদের মাধ্যমে সাড়ে ১০ কোটি টাকা বিতরণ করা হবে। তাও আবার বলছে জেলা প্রশাসকের মাধ্যমে এই সাড়ে ১০ কোটি টাকা সারাদেশে বিতরণ করা হবে। সরকার কি এতই গরীব?

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে লকডাউনে মানুষের হাহাকার বন্ধে- ঘরে ঘরে খাদ্য পৌঁছাও নাগরিক প্রতিকী অবস্থান" শীর্ষক এক কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

সরকারের উদ্দেশ্যে আওয়ামী লীগের সাবেক নেতা বলেন, আপনারা পৌনে ৬ লক্ষ কোটি টাকার বাজেট করেছেন। আর গরিব মানুষকে দেওয়ার জন্য ডিসির মাধ্যমে মাত্র সাড়ে ১০ কোটি টাকা দিয়েছেন। এই কথা মানুষের কাছে যাওয়ার আগে প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ করা উচিত ছিল।

মান্না বলেন, কোন সাহসে সরকার এই রিক্সা শ্রমিকদের উপর নির্যাতন করল? বাঁশখালীর ঘটনা আপনারা জানেন কত নির্লজ্জ এই সরকার।

তিনি বলেন, সাড়ে ১০ কোটি টাকা তাও আবার বলছে জেলা প্রশাসকের মাধ্যমে এই সাড়ে ১০ কোটি টাকা সারাদেশে বিতরণ করা হবে। সরকার কি এতই গরীব? আপনি পৌনে ৬ লক্ষ কোটি টাকার বাজেট করেছেন। আর গরিব মানুষকে দেওয়ার জন্য ডিসির মাধ্যমে মাত্র সাড়ে ১০ কোটি টাকা দিয়েছেন। প্রধানমন্ত্রীর তো লজ্জা করা উচিত। এই কথা মানুষের কাছে যাওয়ার আগে প্রধান মন্ত্রীর দুঃখ প্রকাশ করা উচিত ছিল এবং আজকে যখন আমরা শহীদ মিনারে বসে এই কথাগুলো বলছি তখন তার বোঝা উচিত যে বড় দুঃখে পড়ে আমরা এখানে এসেছি।

মান্না বলেন, বরিশালে যে রকম রিক্সা শ্রমিকরা রাস্তায় নেমেছিল, ঢাকায় যদি রিকশা শ্রমিকরা রাস্তায় নামে তাদেরকেও পিটিয়ে শেষ করবেন? পারবেন না।

আওয়ামী লীগের সাবেক এই নেতা বলেন, এতবড় ভাওতাবাজ সরকার। বলছে, ৪৫ লক্ষ পরিবারকে আড়াই হাজার কোটি টাকা করে দেবে! এক বছর পার হয়ে গেছে, দিয়েছেন টাকা? কালকে পরিকল্পনামন্ত্রী কে আমি একটা টকশোতে জিজ্ঞেস করলাম এখন আমি যদি বলি যে উনি বানিয়ে বলেছেন মিথ্যা বলেছেন তাহলে এটা খুব শোভন হয় না, কিন্তু আমি সমস্ত গবেষণা প্রতিষ্ঠান দেখলাম বলা হচ্ছে ৪৬ পার্সেন্ট টাকা আগেই এই সরকারের দালাল চামচারা খেয়ে ফেলে। আর উনি বলছেন ৭০ পার্সেন্ট তাদের কাছে গেছে। আমি এখন আবার জানতে চাই।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে অন্যদের মধ্যে ড. রেজা কিবরিয়া, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রমুখ বক্তৃতা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App