×

জাতীয়

রাশিয়ার টিকা তৈরি হবে বাংলাদেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০৬:৪৯ পিএম

রাশিয়ার টিকা তৈরি হবে বাংলাদেশে

রাশিয়ার তৈরি স্পুটনিকের টিকা। ফাইল ছবি

রাশিয়ার টিকা বাংলাদেশে তৈরি হবে। প্রযুক্তি গোপন রাখার শর্তে সমঝোতা স্বাক্ষর হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ ক্ষেত্রে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী কোনো প্রতিষ্ঠানকে এই প্রযুক্তি দেওয়ার কথা বলছে রাশিয়া। আর এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে ২ থেকে ৩ মাস লাগতে পারে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ছয় লাখ টিকা দেবে চীন। এ ছাড়া দক্ষিণ এশিয়ায় করোনার টিকা রাখার জন্য সংরক্ষণাগারের প্রস্তাব দিয়েছে চীন, বাংলাদেশ এতে সম্মত হয়েছে। তিনি আরও জানান, ভারত কখনোই বলেনি টিকা দিবে না। তবে তাদের করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এই মুহুর্তে দিতে পারছে না।

তবে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষজ্ঞরা মনে করেন, রাশিয়ার টিকা উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশের জন্য বড়ো ধরনের চ্যালেঞ্জ রয়েছে। করোনার টিকা উৎপাদন করতে হলে উচ্চতর প্রযুক্তি দরকার হয়। বাংলাদেশে টিকা উৎপাদনের ক্ষেত্রে সে ধরণের প্রযুক্তি নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা মনে করেন, টিকা উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশের মূলত দুটি বিষয়ে সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে উচ্চমানসম্পন্ন প্রযুক্তি এবং টিকা তৈরির কাঁচামাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক আ ব ম ফারুক বলেন, টিকা তৈরির যে কাঁচামাল সেটি বাংলাদেশে উৎপাদিত হয় না। এমনকি সেগুলো ভারতেও উৎপাদিত হয় না। এই কাঁচামালগুলো আন্তর্জাতিক বাজার থেকে সংগ্রহ করতে হয়। তিনি বলেন, ‘রাশিয়াকে কিন্তু এই জায়গাটাতে নজর দিতে হবে। তবে রাশিয়া যদি এই প্রযুক্তি এবং কাঁচামাল সরবরাহ করতে রাজি থাকে তাহলে টিকা উৎপাদনে কোন বাধা থাকবে না। বরং অধ্যাপক আ ব ম ফারুক মনে করেন, এটা সম্ভব হলে এতো বেশি পরিমাণ টিকা উৎপাদন সম্ভব যে শুধু বাংলাদেশের জন্য নয় বরং এই চাহিদা মিটিয়ে দেশের বাইরে রপ্তানি করাও সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App