×

পুরনো খবর

বাড়িতেই বানান সুস্বাদু মিষ্টি দই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০১:০৩ পিএম

বাড়িতেই বানান সুস্বাদু মিষ্টি দই

বাঙালি মানেই মিষ্টির প্রতি একটা আলাদা দুর্বলতা আছে। মিষ্টি খেতে আমরা কম বেশি সকলেই ভালোবাসি। পুজো থেকে বিয়ে, জন্মদিন থেকে গৃহপ্রবেশ, পরীক্ষার রেজাল্ট বেরোনোর দিন থেকে নতুন পাওয়া চাকরি। বাঙালির কোনো অনুষ্ঠানই মিষ্টি ছাড়া সম্পূর্ণ হয় না। আর দইয়ের প্রতি বাঙালির দুর্বলতা অনেক দিনের।

ভরপুর খাবার শেষে একটু টক দই বা মিষ্টি দই কার না খেতে মন চায়। তাই মিষ্টির দোকানগুলোয় সব রকমের দইয়ের চাহিদাও বিপুল। দই খেতেও সুস্বাদু আর প্রচুর ক্যালসিয়াম থাকার জন্য হাড়ের জন্যও উপকারী। খুব সহজেই বাড়িতেই বানিয়ে নেওয়া যায় মিষ্টি দই।

কীভাবে বানাবেন মিষ্টি দই, আসুন দেখে নেওয়া যাক।

উপকরণ: হাফ কাপ টক দই, ৪ কাপ দুধ, হাফ কাপ পরিমাণ চিনি। ক্যারামেল বানানোর জন্য ১/৪ কাপ চিনি।

কীভাবে বানাবেন: প্রথমেই একটি বাটির ওপর একটি ছাকনি বসিয়ে হাফ কাপ পরিমাণ টক দই ছাকনির ওপর দিয়ে দিন। এতে দই থেকে অতিরিক্ত জল বেরিয়ে নিচের বাটিতে জমা হবে। এবার গ্যাস জ্বালিয়ে তাতে একটি কড়াই বসান, কড়াইতে ৪ কাপ পরিমাণ দুধ দিয়ে দিন। দুধ ফুটতে শুরু করলে আঁচ একটু কমিয়ে নাড়তে থাকুন। ৪ কাপ পরিমাণ দুধ এই ভাবে ঘন করে ৩ কাপ পরিমাণ করে নিন। এবার ক্যারামেল বানানোর জন্য অন্য একটি পাত্রে ১/৪ কাপ চিনি ও ৩-৪ টেবিল চামচ জল দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

দেখবেন কিছুক্ষণ পর চিনি গলে গিয়ে জলের সঙ্গে মিশিয়ে সোনালী রঙের ক্যারামেল তৈরি হয়েছে। ক্যারামেল তৈরি সময় ক্রমাগত নেড়ে যাওয়া প্রয়োজন, নইলে পুড়ে যেতে পারে। এরপর ঘন করে রাখা দুধ থেকে এক কাপ দুধ নিয়ে ক্যারামেল এর মধ্যে মিশিয়ে দিন। এবার মেশানো হয়ে গেলে ক্যারামেল। মেশানো দুধ বাকি দুধে ঢেলে ভালো করে মেশান। এবার দুধটা সম্পূর্ণ ঠাণ্ডা করুন। এবার জল ঝরানো টক দই একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার তাতে অল্প দুধের মিশ্রণটি দিয়ে আরেকবার ভালো করে ফেটিয়ে নিন।

এবার দুধ ওই দইয়ের মিশ্রণ বাকি দুধের মধ্যে ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার কয়েকটা প্লাস্টিকের কাপ নিয়ে সবকটা কাপ সমান পরিমাণ মিশ্রণ ঢেলে দিন। এবার একটা প্যানে একটা স্ট্যান্ড বসিয়ে ঢেকে ৫ মিনিট প্রি হিট করে নিন। একটা মোটা কাপড় নিয়ে স্ট্যান্ডের ওপর ছড়িয়ে দিন। একবার কাপগুলি একটি থালায় বসিয়ে থালাটি ওই কাপড়ের ওপর বসান। এবার প্যানটা ঢাকা দিয়ে দিন। গ্যাস একদম কমিয়ে দিয়ে ১ ঘণ্টা রান্না করুন। হয়ে গেলো মিষ্টি দই তৈরি। এবার ফ্রিজে ৫-৬ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App