×

জাতীয়

বাংলাদেশকে টিকা দিতে কাজ করছে ভারত : দোরাইস্বামী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০২:৫৮ পিএম

বাংলাদেশকে টিকা দিতে কাজ করছে ভারত : দোরাইস্বামী

ভারতের হাই-কমিশনার বিক্রম দোরাইস্বামী।

ভারতের হাই-কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশও যাতে টিকা কার্যক্রম চালিয়ে যেতে পারে, সেজন্য তার দেশ কাজ করে যাচ্ছে। চার দিনের ছুটি কাটিয়ে বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর হয়ে বাংলাদেশে ফেরার সময় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের টিকার প্রাপ্যতা নিয়ে সঙ্কট রয়েছে। সরবাহের তুলনায় চাহিদা অনেক বেশি। সবাই মিলে টিকার প্রাপ্যতা ও সরবরাহ বাড়াতে কাজ করছি।

দোরাইস্বামী বলেন, বাংলাদেশে করোনাভাইরাসের টিকার কার্যক্রম যেন চলমান থাকে, সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা যতগুলো দেশকে টিকা দিয়েছি, তার মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি টিকা গ্রহণ করেছে। বাংলাদেশকে ৭০ লাখ টিকা সরবরাহ করা হয়েছে।

কিন্তু এখন সংক্রমণ পরিস্থিতিও যে নাজুক হয়ে উঠেছে, সে কথা তুলে ধরে ভারতীয় হাই কমিশনার বলেন, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউটা অনেক বড়। ভারতের অবস্থাও দিন দিন কঠিন হচ্ছে। আমরা সবাই একত্রে কাজ করছি। সবাই মিলে এই পরিস্থিতি থেকে বের হতে পারব।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে বাংলাদেশে দেওয়া হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড। এই টিকার তিন কোটি ডোজ কিনতে বাংলাদেশ সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে। সে অনুযায়ী মার্চ পর্যন্ত তিন মাসে বাংলাদেশে দেড় কোটি ডোজ টিকা আসার কথা থাকলেও সেরাম ইনস্টিটিউট দুই চালানে ৭০ লাখ ডোজ পাঠাতে পেরেছে।

এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে এসেছে আরও ৩২ লাখ ডোজ টিকা। ভারত অভ্যন্তরীণ চাহিদা আগে মেটানোর সিদ্ধান্ত নেওয়ায় মার্চ থেকে টিকা রপ্তানি আটকে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App