×

খেলা

দেশের বাইরে মুমিনুলের প্রথম টেস্ট সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ১২:২৫ পিএম

দেশের বাইরে মুমিনুলের প্রথম টেস্ট সেঞ্চুরি

পাল্লেকেলেতে আজ শ্রীলংকার বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি পূর্ণ করতে বাউন্ডারি হাঁকান মমিনুল হক

মুমিনুল হক টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। ধারাবাহিকভাবে ভালো খেলার পাশাপাশি সেঞ্চুরি হাঁকানোয় তার আশপাশে নেই কেউ। ম্যাচ প্রতি সেঞ্চুরি হিসাব করলে তামিম (৬২ টেস্টে ৯), মুশফিক (৭২ টেস্টে ৭), আশরাফুল (৬১ টেস্টে ৬) ও সাকিব (৫৭ টেস্টে ৫) সবাই মুমিনুলের (৪২ টেস্টে ১০) পেছনে। দেশের সর্বাধিক ১১ টেস্ট সেঞ্চুরির মালিক সাদা পোশাকের এ টাইগার অধিনায়ক।

অবাক হলেও সত্য, টাইগার অধিনায়কের আগের ১০ সেঞ্চুরির সবগুলো ছিল দেশের মাটিতে। হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, না হয় ঢাকার শেরেবাংলায়। দেশে যার ব্যাট এত স্বচ্ছন্দ, যিনি বিশ্বের বাঘা বাঘা বোলারের বিপক্ষে ঘরের মাঠে সাবলীল, লম্বা ইনিংস উপহার দিয়েছেন, সেই মুমিনুল দেশের বাইরে গিয়ে দীর্ঘ ইনিংস খেলতে পারেননি।

আজ পাল্লেকেলেতে শ্রীলঙ্কার মাটিতে নিজের টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে দেওয়ার পাশাপাশি বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি দেখা পেলেন মুমিনুল হক। এই সেঞ্চুরি পূর্ণ করতে তিনি ২২৪ বল মোকাবেলা করেন। এই মুহূর্তে টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক সেঞ্চুরির মালিক মুমিনুল হক। দ্বিতীয় স্থানে আছেন ওপেনার তামিম ইকবাল, তিনি হাঁকিয়েছেন ৯ সেঞ্চুরি।

আগে মুমিনুল হকের দেশের মাটিতে ১৭ টেস্টে তার ফিফটি ছিল ৭টি। সর্বোচ্চ ৭৭, নিউজিল্যান্ডের মাটিতে। টেস্ট চ্যাম্পিয়নশিপে এ পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে শূন্য পয়েন্ট বাংলাদেশের। অন্যদিকে ১০ ম্যাচে ১ জয় ও ৩ ড্রতে ১২০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ঠিক ওপরে অবস্থান করছে শ্রীলঙ্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App