×

খেলা

‘চাপ নেই’ প্রমাণ করলেন মুমিনুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০৯:৩৮ পিএম

ওয়ানডেতে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করলে ঠিকই আছে বলা যায়। কিন্তু টেস্টে বাংলাদেশের অবস্থা বেশ খারাপই। নিজেদের খেলা শেষ ৯টি ম্যাচের মধ্যে ৮টিতেই হেরেছে টাইগাররা। এর মধ্যে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের দুর্বল দলের বিপক্ষে হোয়াইটওয়াশ হয় মুমিনুল বাহিনী। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাওয়ার পর টাইগার দলপতি মুমিনুল হকের কাছে প্রশ্ন ছিল এই টেস্ট ২টি খেলার আগে কোনো চাপে আছেন কিনা তার। এই প্রশ্নের জবাবে মুমিনুল বলেছিলেন, ‘চাপ যদি বলেন, আমি তো কোনো চাপেই নেই। দলও কোনো চাপে নেই। আমরা এখানে ম্যাচ জেতার জন্য এসেছি। পুরোপুরি চেষ্টা করব জেতার জন্য।’

লঙ্কানদের বিপক্ষে ম্যাচ দুটো নিয়ে দল যে আসলেই কোনো চাপে নেই তা ইতোমধ্যেই ব্যাটিং দিয়ে প্রমাণ করে দিয়েছে টাইগাররা। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ম্যাচের দ্বিতীয় দিন আলো স্বল্পতার পূর্বে খেলা শেষ হওয়ার আগে ৪ উইকেট হারিয়ে ৪৭৪ রান করেন টাইগাররা। ফলে ‘দু দিন শেষে এখনো ম্যাচটিতে বেশ সুবিধা জনক অবস্থানে আছে বাংলাদেশ। আর দলকে সুবিধা জনক স্থানে পৌঁছে দিতে বড় অবদান রেখেছেন নাজমুল হাসান শান্ত ও অধিনায়ক মুমিনুল নিজে। নাজমুল হোসেন শান্ত ১৬৩ রান করে আউট হন। অপরদিকে মুমিনুল সেঞ্চুরি পূর্ণ করে সব মিলিয়ে ১২৭ রান করেন। দলের বাকি খেলোয়াড়রাও সবাই খেলেছেন বেশ স্বাচ্ছন্দ্য নিয়ে। মুমিনুল হক ম্যাচটিতে টসে জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নেন। আর ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নিয়েই তিনি প্রমাণ করেছেন আসলেই কোনো চাপ নেই। যে যার মতো সেরাটা খেললেই দলের ভালো হবে।

এই সেঞ্চুরির মাধ্যমে নিজের ক্যারিয়ারে প্রথমবারের মতো বিদেশের মাটিতে সেঞ্চুরির দেখা পেয়েছেন অধিনায়ক মুমিনুল। এটি তার টেস্টে ১১ তম সেঞ্চুরি। এর আগের ১০টি সেঞ্চুরির সবগুলোই তিনি করেছিলেন বাংলাদেশের মাটিতে। এই সেঞ্চুরির আগে সর্বশেষ তিনি সেঞ্চুরি পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামের মাটিতে।

সেঞ্চুরির সঙ্গে অনেক সমালোচনারও জবাব দিলেন মুমিনুল। ঘরের মাঠে মুমিনুলের টেস্ট গড় ৫৬.৩৯। কিন্তু দেশের বাইরে সম্পূর্ণ উল্টো। ১৮ টেস্টে ৩৪ ইনিংসে সেই গড়ই মাত্র ২৪.৬০। ৭ টি ফিফটি ছিল কিন্তু ছিল না কোনো সেঞ্চুরি। এবার সেই সেঞ্চুরির খরা শেষ হলো। নাজমুল হোসেন কে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ জুটিও গড়েছেন মুমিনুল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে তিনি প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে টেস্টে ১০টি সেঞ্চুরি করার কীর্তি দেখিয়ে ছিলেন। বৃহস্পতিবার সেঞ্চুরি করে এখন ১১টি সেঞ্চুরির মালিক তিনি। বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন তামিম ইকবাল। অবশ্য তামিম দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই ম্যাচটিতেই ১০টি টেস্ট সেঞ্চুরি করার কীর্তি গড়তে পারতেন। কিন্তু তিনি ৯০ রান করে আউট হয়ে যান।

এ দিকে ম্যাচটির প্রথম দিন ৬৪ রান করে অপরাজিত ছিলেন মুমিনুল হক। এরপর দ্বিতীয় দিন সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন তিনি। আর এর মাধ্যমে অধিনায়ক মুমিনুল দেখিয়েছেন টেস্টে ফিফটি করলে সেটিকে সেঞ্চুরিতে রূপ দেওয়ার ক্ষেত্রে তিনিই বাংলাদেশের সেরা। মানে যদি তিনি কোনো ইনিংসে হাফ সেঞ্চুরির দেখা পান তাহলে সেটিকে সেঞ্চুরিতে রূপ দেন বেশির ভাগ ক্ষেত্রে। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরি করার পরিসংখ্যানের দিক থেকে মোহাম্মদ আশরাফুল কিছুটা এগিয়ে থাকলেও সেঞ্চুরি-ফিফটির সংখ্যা ও ইনিংসের দীর্ঘায়ুর হিসাবে মুমিনুলই এগিয়ে আছেন।

৬১ টেস্টে ১১৯ ইনিংস খেলে আশরাফুলের সেঞ্চুরি ৬টি, ফিফটি ৮টি। আশরাফুলের ফিফটিকে সেঞ্চুরিতে পরিণত করার হার ৪২.৮৬। মুমিনুল মাত্র ৪৩ টেস্টে ৭৯ ইনিংস খেলেছেন। সেঞ্চুরি করেছেন ১০টি। শ্রীলঙ্কার বিপক্ষে কাল করা ফিফটি মুমিনুলের ১৪তম টেস্ট ফিফটি। ফিফটিকে সেঞ্চুরি বানানোর হার ৪১.৬৭। মানে আশরাফুলের প্রায় কাছাকাছিই রয়েছেন তিনি।

কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা, বীরেন্দর শেবাগদের হাফসেঞ্চুরি থেকে সেঞ্চুরির হার যে রকম মুমিনুলেরও হাফসেঞ্চুরি থেকে সেঞ্চুরি করার হার প্রায় একই। বাংলাদেশের টেস্ট দলে বর্তমানে সবচেয়ে সেরা ব্যাটসম্যান যে মুমিনুল তা বেশ কয়েকবার প্রমাণ করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষেও দুর্দান্ত সেঞ্চুরি করে দেখিয়ে দিয়েছেন তিনি সেরাদের তালিকায় ঠাঁই দিতে মরিয়া।

ম্যাচটিতে খেলতে নামার আগে মুমিনুল বলেছিলেন, বাংলাদেশের চাপ নেই। তাই বলে তিনি শ্রীলঙ্কাকে হালকাভাবে নেননি। ম্যাচের শুরুতে বলেছিলেন, শ্রীলঙ্কার শক্তি নিয়ে সন্দেহ করার কোনো অবকাশ নেই। তবে তিনি এও জানিয়েছিলেন, ভালো খেলতে পারলে ম্যাচ জেতা যাবে। এ ব্যাপারে মুমিনুলের বক্তব্য ছিল, ‘অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা সবশেষ ২টি টেস্টে ভালো করতে পারিনি। তবে আগেও বলেছি, ক্রিকেটে আগে কি হয়েছে, এসব নিয়ে চিন্তা করে লাভ নেই। সামনে যদি আমাদের প্রক্রিয়া ঠিক থাকে, পাঁচ দিনের প্রতিদিন যদি প্রক্রিয়া ঠিক রাখতে পারি, আমরা জয় নিয়ে ফিরতে পারব।’এখন পর্যন্ত বাংলাদেশ ম্যাচটিতে ভালো অবস্থানে আছে। এখন দেখার বিষয় বোলিংয়েও বাংলাদেশ এটি করে দেখাতে পারে কিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App