×

জাতীয়

ওমানে প্রবেশে নিষেধাজ্ঞায় বিপাকে প্রবাসী শ্রমিকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২১, ০১:৩৪ পিএম

ওমানে প্রবেশে নিষেধাজ্ঞায় বিপাকে প্রবাসী শ্রমিকরা

ইউএস বাংলা। ফাইল ছবি

ওমানের নিষেধাজ্ঞার কারণে আগামী ২৪ এপ্রিল থেকে মাস্কাটগামী সব ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে ইউএস বাংলা এয়ারলাইন্স। এ অঞ্চলে করোনার প্রদুর্ভাব বেড়ে যাওয়ায় বুধবার (২১ এপ্রিল) ওমান সরকার এক আদেশে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানী নাগরিকদের দেশটি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। আগামী ২৪ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে তা কার্যকর হওয়ার কথা।

বাংলাদেশে বতর্মানে সীমিত আকারে যে ৬টি দেশের সঙ্গে বিমান যোগাযোগ রয়েছে তার মধ্যে ওমানের রাজধানী মাস্কাট অন্যতম। দেশটিতে প্রায় ৮ লাখ বাংলাদেশী শ্রমিক কাজ করেন। এর মধ্যে অনেকেই দেশে ছুটিতে এসেছেন। ওমান সরকারের এ সিদ্ধান্তের ফলে এসব শ্রমিক বিপাকে পড়েছেন বলে জানা গেছে। কেননা, তাদের অনেকের ছুটি ও ভিসার মেয়াদ প্রায় শেষ হতে চলেছে।

গত ১৪ এপ্রিল থেকে দেশের সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। শুধু প্রবাসী শ্রমিকদের জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার, ওমান ও চীনে বিশেষ ফ্লাইট চালুর অনুমতি দেওয়া হয়, যা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ইউএস বাংলা ওমানে নিয়মিত ফ্লাইট পরিচালনা করত। লকডাউনের পর দুই সংস্থাই এ রুটে বিশেষ ফ্লাইট শুরু করে। এর আগে গত ১৪ এপ্রিল যাত্রী সংকটের কারণে দুই সংস্থার ফ্লাইট বাতিল করতে হয়। এতে চরম ভোগান্তিতে পড়েন অন্য যাত্রীরা। লকডাউন পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থান থেকে কষ্ট করে ঢাকায় এসে তারা ফ্লাইট বাতিলের কথা জানতে পারেন।

তবে এবার যেন ভোগান্তি না হয় সে জন্য আগেই নিজেদের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত জানিয়েছে ইউএস বাংলা। বৃহস্পতিবার তিনি ভোরের কাগজকে জানান, মাস্কাট রুটে প্রতিদিন একটি করে তাদের ফ্লাইট যেত। কিন্তু দেশটির নিষেধাজ্ঞার কারণে আগামী ২৪ এপ্রিল থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

অন্যদিকে এ বিষয়ে বিমানের সিদ্ধান্ত এখনো জানা যায়নি। সংস্থাটির জনসংযোগ শাখায় যোগাযোগ করা হলেও কেউ ফোন ধরেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App