বাংলাদেশসহ ১৫০ দেশকে ভ্রমণ থেকে বিরত থাকতে বলল যুক্তরাষ্ট্রে

আগের সংবাদ

মুভমেন্ট পাসে হেরোইন পাচার

পরের সংবাদ

ডিপোতে পৌঁছেছে মেট্রো রেলের কোচ

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২১ , ৩:২৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২২, ২০২১ , ৩:৩২ অপরাহ্ণ

জাপান থেকে আসা মেট্রো রেলের প্রথম দুইটি কোচ আজ বৃহস্পতিবার উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে পৌঁছেছে। দু-একদিনের মধ্যেই কোচগুলো রেললাইনে তোলা হবে। এরপরই পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবে মেট্রোরেল কর্তৃপক্ষ।

এর আগে বুধবার (২১ এপ্রিল) একটি বারজে নৌপথে দুটি কোচ মংলা বন্দর থেকে উত্তরার দিয়াবাড়ির তুরাগ নদীর তীরে নির্মিত মেট্রোরেলের জেটিতে এসে পৌঁছে। এরপর থেকেই কোচগুলো আনলোড করে মেট্রোরেলের ডিপোতে নেয়ার প্রক্রিয়া শুরু হয়। আজ বৃহস্পতিবার সকাল থেকেই কোচগুলো আনলোডের কাজ শুরু হয়। এরপর সাড়ে ১২টার দিকে শক্তিশালী কেরেনের সাহায্য নিয়ে কোচগুলো টেইলর গাড়িতে তুলে ডিপোতে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে কোচগুলোর বিভিন্ন অংশের ১৯টি চেকিং সম্পন্ন করার পর রেললাইনে তোলা হবে ।

মেট্রো রেলের প্রথম দুইটি কোচ উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে পৌঁছেছে।

একটি সূত্র জানায়, ডিপোর রেলওয়ে ট্র্যাকে কোচ বসানো হয়েছে। ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, দুপুরের দিকে ডিপোর রেল ট্র্যাকে কোচ বসানো হয়েছে। আরো চারটি রেলকোচ ডিপোতে আসবে। পূর্ব অভিজ্ঞতা না থাকায় কাজগুলো সতর্কতার সঙ্গে করা হচ্ছে। কোচ গুলোর বেশ কিছু পরীক্ষা করা হবে।

ডিএমটিসিএল সূত্র জানায়, ২৪ সেট ট্রেনের দাম ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন। বসে ও দাঁড়িয়ে লোকজন যাতায়াত করতে পারবেন।

মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা নেওয়া করতে সক্ষম হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়