×

জাতীয়

হেফাজতের শীর্ষ চার নেতা রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২১, ০৫:৩২ পিএম

হেফাজতের শীর্ষ চার নেতা রিমান্ডে

ফাইল ছবি

হেফাজতের শীর্ষ চার নেতা রিমান্ডে

ফাইল ছবি

নাশকতার মামলায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় চার নেতাকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে পাঠিয়েছে আদালত। বুধবার (২১ এপ্রিল) তাদের পৃথকভাবে আদালতে হাজির করে সংশ্লিষ্ট থানার মামলার তদন্ত কর্মকর্তাদের রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম মামুনুর রশীদ শুনানি শেষে এ আদেশ দেন।

হেফাজত নেতারা হলেন, কেন্দ্রীয় সহকারী মহাসচিব মুফতি শাখাওয়াত হোসাইন রাজী ও মঞ্জুরুল ইসলাম আফেন্দি, খেলাফত মজলিসের যুগ্ম-মহাসচিব ও হেফাজতে ইসলাম ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি মাওলানা কোরবান আলী কাসেমী ও শিশু বক্তা হিসেবে পরিচিত মাওলানা রফিকুল ইসলাম নেত্রকোনা।

এর মধ্যে হেফাজতের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মুফতি শাখাওয়াত হোসাইন রাজী ও মঞ্জুরুল ইসলাম আফেন্দির ২১ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একটি মামলায় পাঁচ দিনের রিমান্ড শেষে তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ।

এরপর ২০১৩ সালের ৫ মে সহিংসতার ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় দায়ের করা দুই মামলা ও পল্টন থানার এক মামলায় গ্রেপ্তার দেখানোর পর ১০ দিন করে ত্রিশ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম প্রত্যেক মামলায় তাদের সাত দিন করে ২১ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নাল আবেদীন মেজবাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, এর আগে, গত ১৪ এপ্রিল রাজধানীর লালবাগ এলাকা থেকে ডিবির একটি টিম শাখাওয়াত হোসাইন রাজীকে গ্রেপ্তার করে। একই দিন রাত ১০টা ৫০ মিনিটে হাতিরপুলের নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয় মাওলানা মঞ্জুরুল ইসলামকে।

এদিকে, ২০১৩ সালের সহিংসতার ঘটনায় পল্টন থানায় দায়ের করা মামলার আসামি বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম-মহাসচিব ও হেফাজতে ইসলাম ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি মাওলানা কোরবান আলী কাসেমীর সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার মামলার তদন্ত কর্মকর্তা আসামিকে আদালতে হাজির করে সুষ্ঠু তদন্তের প্রয়োজনে ১০ দিনের রিমান্ড আবেদন করলে আসামিপক্ষের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষ বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে, মঙ্গলবার বিকাল সাড়ে পাঁচটার দিকে রাজধানীর বাসাবোর বাসা থেকে মাওলানা কোরবান আলী কাসেমীকে গ্রেপ্তার করে গুলশান গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল।

অন্যদিকে, গত ২৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী মোদির আগমনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল থেকে সহিংসতার অভিযোগে রাজধানীর মতিঝিল থানায় দায়ের করা নাশকতার মামলায় ‘শিশুবক্তা’ হিসেবে পরিচিত হেফাজতের কেন্দ্রীয় সদস্য মাওলানা রফিকুল ইসলাম মাদানীর ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার আসামিকে ভার্চুয়ালি আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা সুষ্ঠু তদন্তের প্রয়োজনে ১০ দিনের রিমান্ডের আবেদন করলে শুনানি শেষে ঢাকা মহানগর আদালতের বিচারক আবু সুফিয়ান মোহাম্মদ নোমান ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ৭ এপ্রিল রফিকুল ইসলামকে নেত্রকোনা থেকে আটক করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। রাষ্ট্রবিরোধী উস্কানিমূলক বক্তব্য দেয়া ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে তাকে গ্রেপ্তার দেখানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App