×

জাতীয়

সঙ্কটে মাছ চাষীরা, আয় কমেছে ৩৭ শতাংশ কৃষকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২১, ০৮:০৪ পিএম

সঙ্কটে মাছ চাষীরা, আয় কমেছে ৩৭ শতাংশ কৃষকের

কাভিড-১৯ পরিস্থিতিতে মৎস খাতে বিরুপ প্রভাব অব্যাহত। ছবি সংগৃহীত

দেশে মৎস্য চাষে ব্যাপক সাফল্য সত্ত্বেও চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে মাছের খাবারের বাড়তি মূল্য মারাত্মক সংকট হিসেবে দেখা দিয়েছে। গবেষণায় দেখা গেছে, ৬৪ শতাংশ কৃষক, করোনা পরিস্থিতিতে যান চলাচল স্বাভাবিক না থাকায় দূরের খামারীদের মাঝে মাছের খাবার, মৎস্যজাত দ্রব্য ও পোনা সরবরাহে জটিলতায় ভোগছে। এর ফলে ব্যাহত হচ্ছে মৎস্য উৎপাদন।

২০২০ সালের শুরু থেকে ২০২১ সালের চলতি এপ্রিল নাগাদ এই খাতে করোনার বিরুপ প্রভাব অব্যাহত আছে। গত বছরের মাঝামাঝি সময়ে কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে  গেলে সঙ্কট ঘনীভূত হয়। ২০২০ সালের এপ্রিল-মে মাসে বেশির ভাগ প্রজাতির মাছের দাম কোভিড পরিস্থিতির কারনে আগের তুলনায় ৫ থেকে ১৫ শতাংশ কমে যায়। আর এপ্রিল-মে মাসটা ছিল দেশে তুলনামূলক বেশি করোনা সংক্রমণকালীন সময়। এই পরিস্থিতিতে ৩৭ শতাংশ কৃষকের ওই সময়টাতে তাদের মূল আয় ৫০ থেকে ১০০ শতাংশ কমতে থাকে। ৫১ শতাংশ কৃষকের ওই সময়টাতে তাদের আয়-ব্যয় সমান্তরালভাবে ১ থেকে ৫০ শতাংশ হয়, মাত্র ১০ শতাংশ তেমন ধরণের ক্ষতির সম্মুখীন হয়নি। করোনার প্রভাবে মাছ চাষীদের লোকসানের মুখে পড়তে হচ্ছে। তবে নানা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও মৎস্য খাত বাংলাদেশের এখনও ‘বড় সম্ভাবনা ও সুযোগ’হিসেবে বিবেচিত।

বুধবার (২১ এপ্রিল) বিকালে অনলাইনে অনুষ্ঠিত ‘অ্যাকুয়াকালচার সেক্টর স্টাডি বাংলাদেশ’ শীর্ষক গবেষণা সমীক্ষা প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়। বিজনেস কনসালট্যান্ট প্রতিষ্ঠান লারিভ ইন্টারন্যাশনাল ও লাইটক্যাসল পার্টনার্স যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। ২০২১ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে এই গবেষণা সমীক্ষা করা হয়। মাছ চাষী, বাজার ব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যক্তি ও এর সঙ্গে সংশ্লিষ্ট দেশি-বিদেশী ৫০ জনের অধিক ব্যক্তির সাক্ষাতকার ও মতামতের ভিত্তিতে এই সমীক্ষা করা হয়।  অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন বাংলাদেশস্থ নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, নেদারলান্ডস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। আরও বক্তব্য রাখেন লারিভ ইন্টারন্যাশনালের ডিরেক্টর ম্যাথিয়াস বিনেন, লাইটক্যাসল পার্টনার্স -এর পরিচালক জাহেদ আমিন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App