×

আন্তর্জাতিক

ফ্লয়েড হত্যায় পুলিশ অফিসার দোষী সাব্যস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২১, ০১:৪৮ পিএম

ফ্লয়েড হত্যায় পুলিশ অফিসার দোষী সাব্যস্ত

ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে মারা যাওয়া কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রধান আসামি মিনিয়াপলিস শহরের বরখাস্তকৃত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনের বিরুদ্ধে আরোপিত সবগুলো অভিযোগ প্রমাণিত হয়েছে। পাশাপাশি নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন তিনি। মঙ্গলবার হেনেপিন কাউন্টি আদালতে এ রায় পড়ে শোনান জুরি বোর্ডের বিচারকরা। আজ বুধবার (২১ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে বিবিসি।

গত মে মাসে গ্রেপ্তারের সময় ডেরেক চৌভিন (৪৫) মি. ফ্লয়েডের ঘাড়ে নয় মিনিটেরও বেশি সময় ধরে হাঁটু দিয়ে চেপে ধরেছিলেন। ব্যাপকভাবে দেখা ফুটেজটি বর্ণবাদ এবং পুলিশের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিক্ষোভের জন্ম দিয়েছে।

চৌভিনকে তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল, দ্বিতীয়-ডিগ্রি হত্যা, তৃতীয় ডিগ্রি হত্যা এবং গণহত্যা। তিনি সাজা না হওয়া পর্যন্ত কারাগারে রয়েছেন এবং কয়েক দশক জেলে কাটাতে হতে পারে।

১২ সদস্যের এই জুরি তাদের রায় পৌঁছাতে এক দিনেরও কম সময় নিয়েছিল, যা উচ্চ চার্জযুক্ত, তিন সপ্তাহের বিচারের পরে মিনিয়াপোলিসকে কিনে ফেলেছিল।

আইন অনুযায়ী ‌‌‘দ্বিতীয় ডিগ্রী’ অনিচ্ছাকৃত হত্যার জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডাদেশ, ‘তৃতীয় ডিগ্রি’ হত্যার জন্য সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড এবং ‘দ্বিতীয় ডিগ্রি’ হত্যার জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানা করা হতে পারে।

এদিন তার জামিনের আবেদন করলে সেটি প্রত্যাহার করে দেন আদালত। একইসঙ্গে তাকে (ডেরেক চৌভিন) আট সপ্তাহের জন্য পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

এদিকে, রায় ঘোষণার সময় আদালতের বাহিরে জড়ো হয়েছেন অসংখ্য মানুষ। এ সময় তারা ‘ন্যায়বিচার’ এবং ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ বলে স্লোগান দিচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App