×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট বৃহস্পতিবার, জনমনে শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২১, ০৩:৫২ পিএম

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার ভোট বৃহস্পতিবার, জনমনে শঙ্কা

বিধানসভা নির্বাচন

করোনা আতঙ্কের মধ্যেও ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ষষ্ঠদফা ভোট। ভোট নিয়েও শঙ্কা বিরাজ করছে পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে। গত কয়েক দফা ভোটকে কেন্দ্র করে সংঘর্ষ ও গুলির ঘটনায় এখনও আতঙ্ক রয়েছে সাধারণ ভোটারদের মধ্যে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ষষ্ঠদফায় ৪ জেলার ৪৩ আসনে ভোট সম্পন্ন হবে। তৃণমূলের পক্ষ থেকে কমিশনের কাছে শেষ দুই দফার ভোট একসঙ্গে করে দেওয়ার অনুরোধ জানানো হয়। ভোটের আগে বাকি আছে মাত্র একদিন। এই দফার ভোটেও আছে একের পর এক হাইভোল্টেজ আসন।

এর আগে প্রতিটা ভোটেই বিজেপি ও তৃণমূলে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এবারের ভোট কেন্দ্র করে বদলি করা হয়েছে বেশকিছু প্রশাসনিক কর্মকর্তাকে। ষষ্ঠ দফা ভোটের আগেও নির্বাচন কমিশনের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। ভোটের আগে বীরভূমের পুলিশ সুপারকে সরিয়ে দেওয়া নিয়ে চারদিকে চলছে আলোচনা। সেখানে নতুন পুলিশ সুপার করা হয়েছে নগেন্দ্র ত্রিপাঠিকে। অপরদিকে অপসারণ করা হয়েছে বোলপুরের এসডিপিওকেও। এছাড়াও পূর্ব বর্ধমানের এসপি, আসানসোল-দুর্গাপুরের সিপিকেও বদল করেছে নির্বাচন কমিশন।

আসনগুলো হলো- উত্তর ২৪ পরগনা জেলার ১৭টি আসন (বিধানসভা কেন্দ্র ৯৪ থেকে ১১০), নদিয়া জেলার ৯টি আসন, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসন (বিধানসভা কেন্দ্র ২৬৭ থেকে ২৭৪), উত্তর দিনাজপুর জেলার সব আসন (বিধানসভা কেন্দ্র ২৮-৩৬)।

যেসব আসনে ভোট হচ্ছে- ২২ এপ্রিল যে সমস্ত বিধানসভা আসনে ভোট হবে সেগুলো হল চোপড়া, ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করণদিঘি, হেমতাবাদ (এসসি), কালিয়াগঞ্জ (এসসি), রায়গঞ্জ, ইটাহার, করিমপুর, তেহট্ট, পলাশিপাড়া, কালীগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর উত্তর, নবদ্বীপ, কৃষ্ণনগর দক্ষিণ, বাগদা (এসসি), বনগাঁ উত্তর (এসসি), বনগাঁ দক্ষিণ (এসসি), গাইঘাটা (এসসি), স্বরূপনগর (এসসি), বাদুড়িয়া, হাবরা, অশোকনগর, আমডাঙা, বীজপুর, নৈহাটি, ভাটপাড়া, জগদ্দল, নোয়াপাড়া. বারাকপুর, খড়দহ, দমদম উত্তর, ভাতার, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম (এসসি), গলসি (এসসি)। নজরকাড়া কেন্দ্র প্রসঙ্গত ,ষষ্ঠদফার ভোট অনুব্রতগড় ও মুকুলগড়ের বেশ কয়েকটি জায়গায় হচ্ছে। তবে মুকুল রায় নিজে বিজেপির পক্ষে কৃষ্ণনগর উত্তর কেন্দ্রের প্রার্থী। এদিকে, এই দফার ভোটে ভাগ্য পরীক্ষা হবে মুকুল পুত্র শুভ্রাংশু রায়ের।

যেসব কেন্দ্রগুলো আলোচনায় রয়েছে সেগুলো হলো- হেমতাবাদ, কৃষ্ণনগর উত্তর, ব্যারাকপুর, বিজপুর,মঙ্গলকোট, কেতুগ্রাম, কাটোয়া, ইসলামপুর, আউশগ্রাম,কালিয়াগঞ্জের মতো কেন্দ্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App