×

আন্তর্জাতিক

নিহত ইদরিস দেবির ছেলে চাদের নতুন রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২১, ১০:০৫ পিএম

নিহত ইদরিস দেবির ছেলে চাদের নতুন রাষ্ট্রপতি

আফ্রিকান দেশ চাদের নিহত প্রেসিডেন্ট ইদরিস দেবির স্থলাভিষিক্ত হিসেবে তার ছেলে মাহামাত ইদরিস দেবির নাম ঘোষণা করা হয়েছে। বুধবার (২১ এপ্রিল) দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ সংক্রান্ত একটি সনদ প্রকাশ করা হয়েছে। খবর আলজাজিরার।

৩৭ বছর বয়সী এই জেনারেল সশস্ত্র বাহিনীর প্রধান ও প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের কার্যক্রম পরিচালনা করবেন। নতুন এই সনদে আগের সংবিধান বাতিল করা হয়েছে। আর এখন থেকে এই সনদই প্রজাতন্ত্রের মৌলিক আইন হিসেবে বাস্তবায়ন করা হবে।

তরুণ জেনারেল মাহামাতকে দেশটির সশস্ত্র বাহিনীর সুপ্রিম নেতা হিসেবেও দায়িত্ব দেওয়া হয়েছে। প্রেসিডেন্টের অভিজাত সুরক্ষা বাহিনীর প্রধান হিসেবে বাবা ইদরিস দেবির নিরাপত্তার দায়িত্ব ছিল তার হাতে।

প্রতিবেশী মালির উত্তরাঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের সহায়তায় চাদের বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করে খ্যাতি অর্জন করেন মাহামাত দেবি। ১৫ জেনারেলকে নিয়ে একটি সামরিক কাউন্সিল গঠন করে একটি ডিক্রি জারি করেন তিনি। যেখানে তিনি ছাড়াও নিহত প্রেসিডেন্ট ইদরিস দেবির অনুগত ১৪ জেনারেল রয়েছেন।

সনদে বলা হয়, অন্তবর্তীকালীন সরকারের সেনাবাহিনীর যেসব সদস্যদের ডাকা হবে, তারা আর সামরিক দায়িত্বে থাকছেন না।

ইদরিস দেবি প্রায় ত্রিশ বছর ধরে আফ্রিকান দেশটিকে কঠোর হাতে শাসন করেন। মঙ্গলবার সামরিক বাহিনী জানায়, একটি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সামরিক বাহিনীর লড়াইয়ের সময় তিনি যুদ্ধক্ষেত্র পরিদর্শনে গিয়ে নিহত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App