মামুনুলের চুক্তিভিত্তিক বিয়ের বৈধতা নেই: হাক্কানী আলেম সমাজ

আগের সংবাদ

লকডাউনের ১৫ দিনে এক মাসের বেশি রেমিট্যান্স

পরের সংবাদ

মিউটেশনের কারণে করোনা দ্রুত ছড়াচ্ছে

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২১ , ৩:৫৫ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২১, ২০২১ , ৩:৫৬ অপরাহ্ণ

করোনা ভাইরাসের বিভিন্ন ভেরিয়েন্ট ও বিভিন্ন মিউটেশনের কারণে ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে। একান্তই প্রয়োজন না হলে ঘরের বাইরে যাবেন না।

বুধবার (২১ এপ্রিল) করোনা ভাইরাসের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে ডা. মোহাম্মদ রোবেদ আমিন এ তথ্য জানিয়েছেন।

ডা. মোহাম্মদ রোবেদ আমিন বলেন, যে যেখানেই থাকেন না কেনো টেলিফোনে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। জীন এক্সপার্ট ও এন্টিজেন টেস্টের মাধ্যমে আপনি ধীরে ধীরে জেনে নিতে পারবেন এই রোগে আপনি আক্রান্ত হয়েছেন কিনা। করোনায় আক্রান্ত হলে বেশি ভয় পাবেন না। সারা বিশ্বের প্রতি ১০০ জনের ৯৬ জনের স্বাভাবিক জ্বর থাকে, যা ঘরে বসেই সেরে যায়।

তিনি বলেন, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও জনসাধারণের চলাচল সীমিতকরণের কারণে গত কয়েকদিন থেকে সংক্রমণ কম হচ্ছে। তবে এই যে মৃত্যু বেশি হচ্ছে এর কারণ হলো এর আগে আমরা স্বাস্থবিধি মানিনি, চলাচল সীমিত ছিল না এ জন্য। সবাই যার যার অবস্থান থেকে যদি স্বাস্থবিধি মেনের চলেন তাহলে দেখবেন আগামী কয়েকদিন থেকে মৃত্যু ও সংক্রমণ কমে আসবে।

তিনি বলেন, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন করে যোগ হয়েছে ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল। হাসপাতালটিতে ইতোমধ্যে ১৩৮ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছে, যাদের মধ্যে ৩৮ জনই বিশেষজ্ঞ চিকিৎসক। যারা নতুন করে আক্রান্ত হচ্ছেন, তারাই শুধু এই হাসপাতালে যাবেন। আক্রান্ত হয়ে কোথাও চিকিৎসাধীন, তারা এখানে এসে ভিড় জমাবেন না।

রোবেদ আমিন বলে বলেন, করোনায় যারা মারা যাচ্ছেন, তাদের অধিকাংশই বয়স্ক। আমরা প্রতিদিনের তথ্য বিশ্লেষণ করে দেখতে পাচ্ছি, ষাটোর্ধ্বরাই বেশি মৃত্যুবরণ করছে এবং তাদের মধ্যে ডায়াবেটিস ও হাইপারটেনশনের রোগীরাই বেশি। তবে করোনার নতুন যে ধরন এসেছে, তাতে তরুণরাও ব্যাপক হারে আক্রান্ত হচ্ছে। সুতরাং জটিল রোগে আক্রান্ত বা আক্রান্ত নয়, এটা দেখার কোনো সুযোগ নেই। সবাইকেই সচেতন হতে হবে। মাস্ক ও স্বাস্থ্যবিধিতে জোর দিতে হবে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়